ঢাকা, মঙ্গলবার   ২৭ অক্টোবর ২০২০, || কার্তিক ১২ ১৪২৭

Ekushey Television Ltd.

যে কৌশলে ডিম খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৫ ৬ অক্টোবর ২০২০

ডায়াবেটিস এমন একটি রোগ, যা সময়ের সঙ্গে সঙ্গে মানুষের অসুস্থতা বাড়িয়ে তোলে। রক্তে সুগারের মাত্রা বেড়ে যাওয়ার ফলে শরীরে নানা ধরনের সমস্যা দেখা দেয়। এ জন্যই ডায়াবেটিস রোগীরা পছন্দের প্রায় সব ধরনের খাবার খেতে পারেন না। তবে সম্প্রতি একটি গবেষণায় দাবি করা হয়েছে, রক্তে সুগারের মাত্রা সহজেই নিয়ন্ত্রণে আনতে পারে ডিম।

ডায়াবেটিসের ক্ষেত্রে সবচেয়ে দুর্ভাগ্যজনক বিষয়টি হল, ওষুধ, শরীরচর্চা এবং খাওয়া-দাওয়া নিয়ম মেনে করলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে বটে, কিন্তু তা কোনও ভাবেই পুরোপুরি নিরাময় করা সম্ভব নয়। 

নানা বিধি-নিষেধ মেনে চলার পরও একটু এদিক ওদিক হলেই বাড়তে থাকে রক্তে সুগারের মাত্রা! তাই ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের খাওয়াদাওয়ার ক্ষেত্রে মারাত্মক নিয়ম মেনে চলতে হয়।

সম্প্রতি ইস্টার্ন ফিনল্যান্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দীর্ঘ গবেষণার পর জানিয়েছেন, ডায়াবেটিসে আক্রান্ত রোগীরা সেদ্ধ ডিম খেতেই পারেন। তবে সেদ্ধ করার আগে কয়েকটি নিয়ম অবশ্যই মেনে চলতে হবে। 

আসুন সেই নিয়মগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক-
১. যে দিন সকালে ডিম সেদ্ধ খাবেন তার আগের দিন রাত থেকে ডিম ভিনিগারে ডুবিয়ে রাখুন। সারারাত ভিনিগারে ভেজার পর, সকালে সেই ডিম সেদ্ধ করে নিন আর নির্দ্বিধায় খান সেই সেদ্ধ ডিম।

২. শুধু ডিম সেদ্ধই নয়, রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে আরও একটি উপাদান, তা হলো দারচিনি। শরীরে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এই দারচিনি। তাই সেদ্ধ ডিম যদি সামান্য দারচিনির গুঁড়া দিয়ে খেতে পারেন, সে ক্ষেত্রে ফল আরও ভাল মিলবে।

সকলেই জানেন যে, ডিমে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন এবং নিউট্রিয়েন্টস। শুধু তাই নয়, ডিমে থাকে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। এইসব পুষ্টিগুণ মিলে আমাদের শরীরে তৈরি হয় ‘গুড কোলেস্টরল’। 

তাই শরীরে কোলেস্টরল আর ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সঠিক পদ্ধতি মেনে ডিম খান। উপকার পাবেন। সূত্র: জি নিউজ
এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি