ঢাকা, রবিবার   ১৫ ডিসেম্বর ২০১৯, || পৌষ ২ ১৪২৬

Ekushey Television Ltd.

যে বিশেষ কারণে টমেটো খাবেন: তাসনিম আশিক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৯ ১৩ নভেম্বর ২০১৮ | আপডেট: ১৫:০০ ১৩ নভেম্বর ২০১৮

লেখক: পুষ্টিবিদ তাসনিম আশিক

লেখক: পুষ্টিবিদ তাসনিম আশিক

টমেটো একটি ক্ষুধাবর্ধক, তৃপ্তিদায়ক ফল ও সবজি। পাকা টমেটো ছোট বড় সকলের পছন্দনীয় ও সালাতে অতুলনীয়। টমেটোতে রয়েছে আমিষ, ক্যালসিয়াম, ভিটামিন ‘এ’ এবং ভিটামিন ‘সি’। টমেটো খেলে রক্তের লাল কণিকা বৃদ্ধি পায় এবং শরীরের ফ্যাকাশে ভাব ও রক্তস্বল্পতা দূর হয়। বিজ্ঞানীদের মতে, শরীরের পুষ্টির জন্য যা যা দরকার লৌহ এবং অন্য ক্ষার টমেটোতে প্রচুর পরিমাণে রয়েছে। নিয়মিত টমেটো খেলে চিকিৎসকের কাছে যাওয়ার দরকার হয় না। এখনকার কর্মব্যস্ত জীবনে যেকোনো সময় মানুষের জীবনে পেয়ে বসে অবসাদ, বিষণ্নতা। টমেটো খেলে এই অবসাদ থেকে মুক্তি পাওয়া যায়।

টমেটো নানা উপকারিতা নিয়ে লিখেছেন  পুষ্টিবিদ তাসনিম আশিক।  

শীতের সবজি গুলোর মধ্যে দৃষ্টিনন্দন একটি সবজি টমেটো। দেখতে যেমন সুন্দর তেমনি খেতেও খুব সুস্বাদু এই সবজি এবং সেই সাথে রয়েছে প্রচুর পরিমানে পুষ্টি উপাদান। টমেটো এখন বাজারে সারাবছর পাওয়া যায় এবং দাম সবার সাধ্যের মধ্যেই রয়েছে।  প্রতিদিন একটি টমেটো গ্রহনের মাধ্যমে পাওয়া যাবে উপকারি কিছু পুষ্টিউপাদান এবং সেই সাথে শারীরিক উপকার তো পাওয়া যাবে অবশ্যই।

টমেটোতে বিদ্যমান পুষ্টিগুনাগুন:

ছোট একটি সবজি টমেটো  কিন্ত নানা ধরনের পুষ্টিগুনাগুন রয়েছে এতে যেমন: ভিটামিন এ, ভিটামিন সি এর খুব ভালো উৎস টমেটো।লাইকোপেন নামন এন্টিঅক্সিডেন্ট রয়েছে এতে সেই সাথে মানব দেহের জন্য কিছু গুরুত্বপূর্ণ খনিজ উপাদান পটাশিয়াম,ম্যাগনেসিয়াম,আয়রন প্রভৃতি বিদ্যমান রয়েছে এই সবজিতে।

কেন খাবেন টমেটো ?

টমেটোর অনেক গুন। এটি মানব দেহের বিভিন্ন শারিরীক সমস্যা দুর করে  থাকে।

১.টমেটোতে লাইকোপেন নামক এন্টিঅক্সিড্ন্ট রয়েছে যা ত্বককে সুন্দর রাখতে সহায়তা করে।

২.ক্যান্সার ব্যাধি বর্তমান সময়ে অনেক বেশি দেখা যাচ্ছে ।টমেটো তে বিদ্যমান এন্টিঅক্সিডেন্ট ক্যান্সার কোষ ধ্বংস করতে সাহায্য করে।

৩.এতে বিদ্যমান ভিটামিন এ দৃষ্টিশক্তি বাড়াতে সহায়তা করে।সেই সাথে রাতকানা  রোগ প্রতিরোধ করতে সহায়তা করে।

৪.প্রোস্টেট ক্যান্সারের প্রকটতা আজকাল বেড়েই চলেছে।প্রতিদিন খাবারের তালিকায় যদি টমেটো রাখা যায় তবে কিছুটা হলেও প্রস্টেট ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব ।

৫.আমাদের ত্বক প্রতিনিয়ত সূর্যের ক্ষতিকর রশ্মি দ্বারা ক্ষতিগ্রস্ত হচ্ছে ।টমেটো গ্রহনের মাধ্যমে ত্বককে ক্ষতির হাত থেকে রক্ষা করা সম্ভব।

৬.প্রচুর  পরিমান ভিটামিন সি থাকায় শরীরের যেকোন ক্ষত নিরাময়ে টমেটো সাহায্য করে।

৭.টমেটোতে কিছু পরিমান আয়রন রয়েছে যা রক্তস্বল্পতা দূর করতে কিছুটা হলেও ভূমিকা পালন করে থাকে।

৮.টমেটোতে বিদ্যমান পানি দেহের পানি শূন্যতা দূর করে থাকে।

৯. টমেটোর ক্যালরি মূল্য কম থাকায় সালাদ হিসেবে সবসময় খেতে বলা হয় কারন এতে ডায়াবেটিস এবং দেহের অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

সুতরাং খাদ্য তালিকায় যদি কোনভাবেই টমেটো বাদ পরে যায় তবে আজ থেকেই তা যোগ করে ফেলুন এবং সুস্থ থাকুন সেই সাথে সুন্দর থাকুন।

লেখক: পুষ্টিবিদ তাসনিম আশিক

টিআর/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি