ঢাকা, সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯, || আশ্বিন ২ ১৪২৬

Ekushey Television Ltd.

যৌন চাপে ভুগছেন না তো জেনে নিন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২০ ২৪ জুলাই ২০১৮

কেরিয়ার গ্রাফ যত উর্ধ্বমুখী, ততই নিম্নগামী আপনার যৌনসুখ। জীবনের সবটুকু দিয়ে দারুণ কেরিয়ার পড়ছেন ঠিকই কিন্তু অত্যন্ত প্রয়োজনীয় একটি বিষয় এড়িয়ে যাচ্ছেন, আপনার যৌন চাহিদা। যার ফলে যৌনতার অভ্যাস নেই এমন যুগলের সংখ্যা বাড়ছে দিন দিন।

আপনিও সেই দলেই পড়ছেন না তো? জেনে নিন কী কী কারণে এই চাপ আসতে পারেঃ

কাজের স্ট্রেস: বেশিরভাগ মানুষই কাজের জন্য নয় বরং প্রতিযোগিতামূলক কাজের পরিবেশের চাপ ও নিরাপত্তাহীনতায় ভুগছেন। এই নিরাপত্তাহীনতাই কোথাও আপনার ও আপনার সঙ্গীর যৌন জীবনেও বাধা তৈরি করছে।

আর্থিক স্ট্রেস: লোনের চাপ, ইএমআই, ক্রেডিট কার্ডের চাপ, রোজের বেড়ে চলা খরচের চিন্তাও আপনার যৌন জীবন ব্যহত করতে পারে। আরামের খোঁজে আরও বেশি উপার্জনের দিকে দেখতে গিয়ে নিজের যৌনসুখ থেকেই বঞ্চিত হয়ে পড়বেন রোজ।

জীবনের স্ট্রেস: কর্মজীবন এবং আর্থিক জীবন ছাড়াও আপনার রোজের পারিবারিক জীবন যৌনতার উপর প্রভাব ফেলতে পারে। যদি দম্পতির মধ্যে অমীমাংসিত রাগ ও বিরক্তি থাকে, যদি স্বামী-স্ত্রীর মধ্যে শিশুর স্বাস্থ্যের উদ্বেগের বিষয় থাকে তবে যৌন অনুভূতিগুলি গড়ে ওঠার স্থান কমে আসে।

জৈবিক স্ট্রেস: দীর্ঘস্থায়ী অসুস্থতা, স্থূলতা, ক্লান্তি, অনিদ্রা, অত্যধিক মদ্যপান এবং ধূমপান, ফিটনেসের অভাব ইত্যাদি অন্যান্য শারীরিক চাপগুলিও যৌন জীবনের উপর প্রতিকূল প্রভাব ফেলে। আধুনিক সময়ে যারা ফাস্ট ফুড, প্যাকেজ করা খাবার, এবং বাইরে খাওয়া দাওয়া আর মদ্যপানে অভ্যস্ত হয়ে গেছেন তাঁরা একটু সতর্ক হোন। কোলেস্টেরল বেড়ে গেলে, বা ধূমপানের ফলে নিকোটিন ধমনীর ভিতরে আস্তরণ তৈরি করলে লিঙ্গে রক্ত ​​প্রবাহ সীমাবদ্ধ হয়ে আসে। যা যৌন কর্মক্ষমতাকেও প্রভাবিত করে।

ফ্যান্টাসি স্ট্রেস: বিভিন্ন পর্নোগ্রাফির ফ্যান্টাসিতেও সমস্যা আসতে পারে যৌন জীবনে। নিজের যৌনজীবন আর পর্দার যৌন জীবন আলাদা করতে শিখুন। ফ্যান্টাসি আপনার যৌন জীবনকে আরও অ্যাডভেঞ্চারাস করতে পারে, কিন্তু অতিরিক্ত কল্পনাপ্রবণ হয়ে চাপ বাড়িয়ে ফেলবেন না।

ওয়াই ও এল ও এবং এফ ও এম ও স্ট্রেস: সোশ্যাল মিডিয়াও আপনার যৌনজীবনে চাপ তৈরি করতে পারে। অন্যদের ছবি, মন্তব্য বা বিশেষ মুহূর্তের ছবি আপনার জীবনে দ্বেষ হিংসা বা প্রতিযোগিতার মনোভাব আনতে পারে। ওয়াইওএলও বা `ইউ ওনলি লিভ ওয়ান্স` এবং এফওএমও বা `ফিয়ার অফ মিসিং আউট` এই দুটি চাপ আপনাকে মানসিক ভাবে বিদ্ধস্ত করতে পারে। শারীরিক নৈকট্য মন ভালো রাখারও একটা উপায়। মন ভালো রাখতে গিয়ে উপয়ায়টাই হারিয়ে ফেলবেন না।

টিআর/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি