ঢাকা, শনিবার, ২০ অক্টোবর, ২০১৮ ২:১০:৪৪

Ekushey Television Ltd.

রেসিপি: চিংড়ি মাছের ৫ পদ  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৮ পিএম, ৭ আগস্ট ২০১৮ মঙ্গলবার

মাছের মধ্যে চিংড়ি মাছ অন্যতম। সিংহভাগ মানুষ চিংড়ি মাছ পছন্দ করে না। আর যে কোন সবজির সঙ্গে চিংড়ি মিশিয়ে রান্না করলে সেটি খুব স্বাদযুক্ত হয়। তাই চিংড়ি মাছের বিভিন্ন রেসিপি জেনে ঘরে বসে রেঁধে ফেলুন খুব সহজেই।

চিংড়ি মাছের কোর্মা

উপকরণ: চিংড়ি মাছ আধা কেজি, পেয়াজ কুচি এক কাপ, গুড়ো মরিচ দেড় চা চামচ (ঝাল অনুযায়ী), গুড়ো হলুদ হাফ চা চামচ, জিরা বাটা দেড় চা চামচ, রসুন বাটা এক চা চামচ, কাচাঁমরিচ আট থেকে দশটি, নারকেল একটি, তেল ও লবণ পরিমাণমত

প্রস্তুত প্রণালী: প্রথমে মাছ কেটে ভালো করে লবণ পানিতে ধুয়ে নিন। নারকেল কুড়িয়ে হাফ নারকেল বেটে রসটুকু(নারবেল দুধ) চিপে নিয়ে ছোবড়া গুলো ফেলে দিন, এবং বাকি কোড়ানো নারকেল ওভাবেই রাখুন। এবার কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। মাঝারি লাল হলে মাছগুলো ভাজা ভাজা করুন এবং অল্প পানি দিয়ে গুড়ো মরিচ, হলুদ, জিরা ও রসুন বাটা এবং লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন। ভাল করে কষানো হলে এবার নারকেল দুধ এবং কোরানো নারকেল ও কাচাঁমরিচ দিয়ে মাছগুলো মাখা মাখা ভুনা করুন। ভুনা হয়ে গেলে নামিয়ে গরম গরম ভাত অথবা পোলাও দিয়ে পরিবেশন করুন।

উপকরণ: বাগদা চিংড়ি ৬টা, পেঁয়াজবাটা দুই টেবিল চামচ, দই দুই টেবিল চামচ, কাজু, চারমগজ বাটা দুই চামচ, আদাবাটা এক চামচ, রসুনবাটা এক চামচ, হলুদগুঁড়ো এক চামচ, শুকনো মরিচ গুঁড়ো এক চামচ, ক্রিম দুই চামচ, ঘি দুই টেবিল চামচ, ছোট এলাচ চারটে, লবঙ্গ চারটে, দারচিনি দুইটি, তেজপাতা দুইটা, গরমমশলা গুঁড়ো এক চামচ, লবণ পরিমাণমতো।

প্রণালী: চিংড়িমাছ পরিষ্কার করে কেটে ধুয়ে হালকা করে ভেজে রাখুন। কড়াতে ঘি দিয়ে তেজপাতা, গরম মশলা ফোড়ন দিন। পেঁয়াজবাটা দিয়ে কিছুক্ষণ নেড়ে আদা-রসুন বাটা দিন। তারপর বাকি মশলা কাজু, চারমগজ বাটা, লবণ ও মিষ্টি দিয়ে কষান। মশলা থেকে তেল ছেড়ে এলে মাছগুলো নেড়ে টক দই ফেটিয়ে দিন। অল্প পানি দিয়ে ঢেকে দিন। মাছ সেদ্ধ হয়ে ঘন হলে ক্রিম ও গরম মশলার গুঁড়ো দিয়ে নেড়ে নামিয়ে ফেলুন।

চিংড়ি-ম্যঙ্গো ইন মেওনিজ

উপকরণ: চিংড়ি ৩০০ গ্রাম, আম একটা, আমের জুস দুই চামচ, মেওনিজ দুই টেবিল চামচ, মাস্টার্ড পাউডার দুই চামচ, লেটুসপাতা ৩টে, লেবুর রস দুই চামচ, লাল, হলুদ, সবুজ ক্যাপসিকাম একটা করে, মূলো একটি, অলিভ অয়েল দুই চামচ, গোলমরিচগুঁড়ো এক চামচ।

প্রণালী: চিংড়ি মাছ ধুয়ে নিন। তাতে লেবুর রস, লবণ, গোলমরিচ মাখিয়ে ম্যারিনেট করুন। এরপর অলিভ অয়েল দিয়ে চিংড়ি মাছগুলো হালকা ভেজে রাখুন। একটা পাত্রে মেওনিজ দিয়ে তার মধ্যে আমের জুস ও মাস্টার্ড পাউডার দিয়ে একটা সস বানান। এরপর ক্যাপসিকাম ডুমো করে কেটে নিন। মুলো পাতলা গোল করে কাটুন। আম টুকরো করে কেটে রাখুন। এরপর সবজিগুলোর মধ্যে প্রন দিয়ে তাতে সস ও গোলমরিচের গুঁড়ো দিয়ে মিশিয়ে নিন। একটা পাত্রে লেটুস পাতা সাজিয়ে তার মধ্যে মিশ্রণটা ঢেলে পরিবেশন করুন।

কচু-চিংড়ি

উপকরণ : কচু ৩০০ গ্রাম, মাঝারি চিংড়ি মাছ ৩০০ গ্রাম, হলুদগুঁড়ো এক চামচ, লঙ্কাগুঁড়ো এক চা চামচ, জিরেগুঁড়ো এক চামচ, ধনেগুঁড়ো এক চামচ, ঘি এক চামচ, গরমমশলা এক চামচ, নারকেল কুচি এক চামচ, কাঁচালঙ্কা চারটি, তেল ও লবণ পরিমাণমতো।

প্রণালী: কচুর খোসা ছাড়িয়ে ডুমো করে কেটে নিন। কড়াতে তেল দিয়ে কচু হালকা করে ভেজে তাতে হলুদ, মরিচগুঁড়ো, ধনে ও জিরেগুঁড়ো দিয়ে কষিয়ে নিন। এরপর চিংড়ি মাছ ও নারকেল কুচি দিন। মশলা থেকে তেল ছেড়ে এলে অল্প পানি দিয়ে ঢেকে দিন। কিছুক্ষণ ফোটার পর ঘি, গরম মশলাগুঁড়ো দিয়ে নামিয়ে ফেলুন।

চিংড়ি মাছের চুড়চুড়া

উপকরণ: চিংড়ি ২০০ গ্রাম, কাঁচামরিচ চারটি, ধনেপাতা এক আঁটি, মটর ডালের বড়ি ছয়টি, লেবুর রস চার চামচ, জিরে তিন চামচ, সরষে দুই চামচ, রসুন এক কোয়া, একটি মাঝারি পেঁয়াজ, পাঁচফোড়নের গুঁড়া, তেল, লবণ পরিমাণমতো।

প্রণালী: চিংড়ি মাছ বেছে ভালো করে ধুয়ে লবণ, হলুদ মাখিয়ে ভেজে নিন। কাঁচামরিচ, জিরে, সরষে ও রসুন একসঙ্গে বেটে নিন। পেঁয়াজ কুচিয়ে নিন। ডালের বড়ি ভেজে রাখুন। কড়াতে তেল দিয়ে পাঁচফোড়ন দিয়ে নেড়ে পেঁয়াজ কুচি দিয়ে নাড়তে থাকুন। পেঁয়াজ একটু হালকা ভাজা হলে মশলা বাটা দিন। কিছুক্ষণ পর ধনে পাতা কুচি ও কাঁচালঙ্কা দিয়ে নেড়ে লবণ, হলুদ ও পানি দিয়ে ঢেকে দিন। ফুটে উঠলে চিংড়ি মাছ ও বড়ি দিন। লেবুর রস দিন। পানি শুকিয়ে মাখা মাখা হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।

 

কেএনইউ/ এসএইচ/



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি