ঢাকা, রবিবার   ২২ সেপ্টেম্বর ২০১৯, || আশ্বিন ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

রোজাকে বিজয়ী করার কৌশল

প্রকাশিত : ১১:০৩ ২৩ মে ২০১৯

কঠোর পরিশ্রম, দৃঢ়তা, ধৈর্য ও সহনশীলতার মাধ্যমে সফলতা আসে। রমজানে যে ব্যক্তি দৃঢ়তার সঙ্গে পরিশ্রম করে, ধৈর্যের মাধ্যমে কুরআন তেলাওয়াত ও ইবাদত বন্দেগি করে থাকে, যে কোন কাজে সহনশীল থাকে সে তো মুমিন, সেই তো বিজয়ী। সফলতা তার প্রাপ্য।

আমরা প্রতিদিনের কাজ স্বাভাবিকভাবে করে থাকি। এর বাহিরে কাজ করতে গেলেই একটু পরিশ্রম হয়। রমজানে ইবাদত বন্দেগিতে পরিশ্রম হয়ে থাকে, এর বিনিময় রয়েছে আল্লাহর পুরস্কার।

যে কোন কর্মে দৃঢ় না হলে সে কর্ম সুষ্ঠু হয় না, সুন্দর হয় না, পরিতৃপ্ত হয় না। তাই রমজানের আর মাত্র কয়টি দিন আছে, আমরা দৃঢ়তার সঙ্গে আঁকড়ে ধরি। সৃষ্টিকর্তাকে খুশী করি।

ধৈর্য সফলতার মাধ্যম। ধৈর্য সহকারে লেগে থাকলেই আল্লাহর করুণা আসবে। ধৈর্যের সঙ্গে প্রতিদিনের আমলগুলো করে থাকি। আর বলতে থাকি- আমি পারবো, আমাকে পারতে হবে।

রোজার শেষ সময়ে মানুষের ধৈর্যচ্যুতি, উত্তেজিত হবার সম্ভাবনা থাকে। এ ক্ষেত্রে সহনশীল হতে হবে। বাসায়, রাস্তাঘাটে চলাচলে, কর্মস্থলে প্রভৃতি ক্ষেত্রে সহনশীল থাকতে হবে। সহনশীল না হলে আপনার আমল নিষ্ফল হতে পারে।

ধনী-গরীব, মুসলিম-অমুসলিম, ক্রেতা-বিক্রেতা এমনকি চালক-হেলপার সবার সঙ্গে আচরণে সংযত থাকি। অতিরিক্ত কথাবার্তায় সংযমের ব্যতয় ঘটে।

অতএব, এসব কাজগুলোর মাধ্যমে রোজাকে বিজয়ী করি। জীবনের প্রতিটি ক্ষেত্র সফলতায় ভরপুর হোক।

এএইচ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি