ঢাকা, ২০১৯-০৬-২৬ ২০:৫০:৫৪, বুধবার

Ekushey Television Ltd.

রোজা রাখলে শরীরের কি উপকার হয়?  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৮ পিএম, ১৯ মে ২০১৯ রবিবার

রোজা রাখলে শরীরের কি কি উপকার হয়। রোজায় ধর্মীয় বিষয় মেনে নিয়মের মধ্যে চললে কোন কোন রোগ নিয়ন্ত্রনে আসে এসব বিষয়ে কথা বলেছেন অধ্যাপক ডা. জাহীর আল-আমিন। সিনিয়র কনসালট্যান্ট, নাক, কান গলা ও হেড নেক সার্জারি বিভাগ, ইমপালস্ হাসপাতাল। একুশে টিভির জনপ্রিয় অনুষ্ঠান ‘দি ডক্টরস’-র এবারের পর্বে এসব বিষয়ে তিনি কথা বলেছেন। উপস্থাপনায় ছিলেন- ডা. ইকবাল হাসান মাহমুদ।

দর্শক ও পাঠকের সুবিধার্থে আলোচনাটি লিখিত আকারে প্রকাশ করা হলো-

অধ্যাপক ডা. জাহীর আল-আমিন বলেন, আমি যদি সারাদিন কাজে ব্যস্ত থাকি, তাহলে তো আমি অন্য কিছু চিন্তা করার সুযোগ পাবো না। তেমনি আমাদের সেল অনেকটা এমন। আমরা যখন হাটা চলা করছি-খাচ্চি তখন সেলগুলোও ব্যস্ত থাকছে। কিন্তু রমজানে খাবারসহ নিয়মের মধ্যে আসায় সেলগুলো বিশ্রামের সুযোগ পায়। এতে দেখা যায় সেলগুলোর ক্ষতিকর টস্কিসগুলো এসময় ধ্বংস করে দেয়।

অনেকে রোজা রেখে দেখা গেছে থুথু ফেলেন বার বার। কিন্তু এ থুথু ফেলার তো কোন দরকার নেই। এটা তো আমাদের নিজেরই। আর জাগ্রত অবস্থায় হয়তো আমরা এটা করি কিন্তু যখন আমরা ঘুমে থাকি তখন তো এগুলা আমাদের মুখের ভিতরেই যায়। তাহলে কেন আমরা এগুলো ফেলে রাস্তা ঘাট ময়লা বা দূষিত করছি।

তিনি বলেন, বছরে একমাস রোজা তো আছেই। রাসুল (সা.) দেখা গেছে সপ্তাহে একদিন বা দুইদিন রোজা রেখেছেন। এর মাধ্যমে কিন্তু শারীরিক বিভিন্ন উপকার হয়েছে।

এজন্য বলবো শুধু রমজানের সময়ই ভালো কাজ করলে হবে না। ভালো জিনিস সবসময় চালু রাখতে হবে। যেমন ফিজিওথেরাপি সুস্থ থাকার জন্য সবসময় চলে, তেমনি ভালো থাকার জন্য ভালো কাজগুলো সব সময় করতে হবে।

রমজানে নিজেকে বিভিন্ন জিনিস থেকে কন্টোল রাখার কারণে ডায়াবেটিস নিয়ন্ত্রনে থাকে, হাইপ্রেসার নিয়ন্ত্রনে থাকে, এ্যজমা নিয়ন্ত্রনে থাকে। তিনি বলেন, রোজার কারণে আমরা বুঝি যে একজন মানুষ না খেয়ে থাকলে কেমন লাগে। যার কারণে আমাদের উচিৎ আমাদের আশে পাশের মানুষের খোঁজ নেওয়া। অসহায়ের পাশে দাড়ানো আমাদের কর্তব্য।

রোজা পালনের মাধ্যমে আমরা একটা নিয়মের মধ্যে আসি যার কারণে আমরা ভালো থাকি। আর শরীরও যত নিয়মের মধ্যে থাককে ততো নিজেকে সুস্থ রাখা যাবে।

 

এনএম/এসএইচ/

 



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি