ঢাকা, বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১৯ ১৪২৭

Ekushey Television Ltd.

শীতে চুলের রুক্ষতা দূর করার সহজ উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৯ ২৮ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ১৫:২৫ ২৮ ডিসেম্বর ২০১৮

শীতে ত্বকের সঙ্গে চুলও রুক্ষ হয়। আবহাওয়ার শুষ্কতা, বাতাসে জলীয় বাষ্পের উপস্থিতি কম ইত্যাদি কারণে চুলের গোড়া রুক্ষ হয় ও ফেটে যায় সহজে। এই সমস্যা কেবল লম্বা চুলের মানুষদের ক্ষেত্রেই ঘটে তা নয়, শীতে চুল পড়া বা রুক্ষ হয়ে যাওয়ার সমস্যায় ভোগেন কম-বেশি অনেকেই।

মূলত ঠাণ্ডা আবহাওয়া ও শীতে কিছুটা যত্নের অভাবেই চুলের এমন দফারফা অবস্থা হয়। শীতের সময় নিয়ম মেনে শ্যাম্পু বা চুলের যত্নে অনীহা দেখা যায় অনেকের মধ্যেই। আর তাতেই সমস্যার সূত্রপাত।

তবে কর্মব্যস্ত রুটিনে প্রতি নিয়ত চুলের যত্নের জন্য অনেকটা সময় ব্যয় করতে পারেন না অনেকেই। তার পরেও নামমাত্র খরচে একটা সহজ কৌশল অবলম্বন করলেই চুলের রুক্ষতা ও গোড়া ফেটে যাওয়ার সমস্যা থেকে মুক্তি মিলতে পারে সহজেই।

বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী, প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে হাতে কিছুটা সময় রাখুন। একটি পাত্রে নারকেল তেল, জোজোবা অয়েল ও অলিভ অয়েল মিশিয়ে নিন। জোজোবা কিংবা অলিভ অয়েল না থাকলে কম খরচে ক্যাস্টর অয়েলও ব্যবহার করতে পারেন।

তেলের ওই মিশ্রণকে প্রথমে ফুটিয়ে নিন। ফোটানোর সময় এতে কাঁচা আমলকির টুকরা ও কিছুটা লেবুর রস যোগ করুন। ঈষদুষ্ণ অবস্থায় চুলের গোড়ায় এই মিশ্রণ লাগান এক দিন অন্তর। সারা রাত মাথায় স্কার্ফ বেঁধে রাখুন। পরের দিন গরম পানিতে শ্যাম্পু করে চুল ধুয়ে নিন। শ্যাম্পুর পর কন্ডিশনার লাগাতে ভুলবেন না। এই সহজ উপায় অবলম্বন করলেই শীতে চুলের রুক্ষতা তো সরবেই, সঙ্গে চুল মজবুতও হবে।

সূত্র: আনন্দবাজার

একে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি