ঢাকা, রবিবার   ২৭ নভেম্বর ২০২২

সকালে খালি পেটে কমলালেবুর খোসার চায়ে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৫, ২৩ নভেম্বর ২০২২

সকালে ঘুম থেকে উঠে চোখ খুলেই চায়ের কাপে চুমুক না দিলে চলে না? এই চা কিন্তু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে পারে। তবে সাধারণ চায়ে হবে না, খেতে হবে কমলালেবুর খোসা দেওয়া বিশেষ চা।

শীতের সকাল হোক বা সন্ধ্যা, চা না খেলে ঠিক ভাল লাগে না। চা নিয়ে অনেকেই অনেক রকম পরীক্ষা-নিরীক্ষা করেন। সাধারণ চায়ের সঙ্গে আদা, গোলমরিচ, দারচিনি, ছোট এলাচ মিশিয়ে খাওয়ার রেওয়াজ তো আগেই ছিল। তবে এ বার নতুন এক ধরনের চা খেয়ে দেখতেই পারেন। বাজারে এখন এমনিতেই প্রচুর কমলালেবু পাওয়া যায়। এই চায়ের প্রধান উপকরণই হল কমলালেবুর খোসা। ভিটামিন সি-তে সমৃদ্ধ এই চা, রোগ প্রতিরোধ ক্ষমতা তো বাড়িয়ে তুলবেই।

পাশাপাশি, শীতের সকালে ঘুম কাটতে না চাইলে এই চা মুখে যাওয়ার সঙ্গে সঙ্গে সকালটা সতেজতায় ভরিয়ে তুলবে।

রোদে বা শুকনো খোলায় কমলালেবুর খোসা একটু নাড়াচাড়া করে নিন।

রস একেবারে শুকিয়ে গেলে মিক্সিতে গুঁড়ো করে রেখে দিন।

সকালবেলা উঠে গরম পানিতে আধ চা চামচ এই খোসার গুঁড়ো নিয়ে তা গুলে নিলেই হল। অবশ্য এই চায়ের সঙ্গে যদি একটু আদা মিশিয়ে নিতে পারেন, স্বাদ বাড়বে।

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে খালি পেটে এই চা খেলে সাধারণ সর্দি-কাশি হওয়ার কোনও সম্ভাবনাই নেই। এ ছাড়া, হজমের সমস্যা বা অ্যাসিডিটি হলে এই চা খেতে পারেন। অনেক উপকার হয়। যাঁদের সকালে ডিটক্স ওয়াটার খাওয়ার অভ্যাস আছে, তাঁরা এই চা খেলে আলাদা করে আর কিছু খাওয়ার প্রয়োজন পড়বে না।

ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে যে ধরনের সংক্রমণ হয়, তা ঠেকাতে, ওজন ঝরাতেও খেয়ে দেখতে পারেন কমলালেবুর খোসা দিয়ে বানানো চা।

সূত্র: আনন্দবাজার

এসবি/ 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি