ঢাকা, রবিবার   ২৩ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১১ ১৪২৬

Ekushey Television Ltd.

স্তন্যদানের উপর নির্ভর করে শিশু ডান হাতি নাকি বাঁ হাতি হবে!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৩ ৬ জানুয়ারি ২০২০

শিশুদের মাঝে কাউকে ডান হাতি আবার কাউকে বাঁ হাতি দেখা যায়। অর্থাৎ কিছু করতে কেউ ডান হাত আগে বাড়িয়ে দেয়, কেউ বাঁ হাত বাড়িয়ে দেয়। যদিও এই পর্যায়টি ছোট অবস্থায় বোঝা যায় না। তবে একটু বড় হলে যখন কিছু ধরার মতো হয় তখন কিছুটা প্রকাশ পায়। তবে আপনার ছোট্ট শিশুটি ডান হাতি হবে নাকি বাঁ হাতি, তা নির্ভর করে তাকে কী ভাবে দুধ খাওয়ানো হচ্ছে তার উপর! অদ্ভুত শোনালেও এমনটাই জানাচ্ছেন মার্কিন গবেষকরা।

মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দীর্ঘদিনের গবেষণার পর উপরোক্ত সিদ্ধান্তে পৌঁছেছেন। তারা প্রায় ৬০ হাজার মা ও শিশুকে দীর্ঘদিন ধরে পর্যবেক্ষণের পর জানিয়েছেন, যেসব শিশুকে তার মায়েরা অন্তত ৬ থেকে ৯ মাস স্তন্যপান করিয়েছেন তাদের বেশির ভাগই ডান হাতি। আর যেসব শিশুকে বোতল থেকে দুধ খাওয়ানো হয়েছে, তাদের বেশিরভাগই বাঁ হাতি হয়েছে।

এই বিষয়ে মার্কিন গবেষক দলের প্রধান ফিলিপ হুজল জানান, স্তন্যপানের অভ্যাস শিশুর মস্তিষ্কের নিয়ন্ত্রণ ক্ষমতা বাড়িয়ে তোলে৷ শিশুদের অন্তত ৬ থেকে ৯ মাস পর্যন্ত স্তন্যপান করানো হলে তার কোন হাতের ক্ষমতা বেশি, তা মস্তিষ্কের চিনে নিতে সুবিধা হয়। 

তবে এ ছাড়া আরও বেশ কিছু শর্তের কারণে শিশুর ডান হাতি অথবা বাঁ হাতি হওয়া নির্ভর করে। এই শর্তগুলোর মধ্যে জিনগত প্রভাব, শিশুকে স্তন্যপান করানোর সময় মায়েদের শারীরিক ভঙ্গি ইত্যাদি উল্লেখযোগ্য।

সুতরাং, এই গবেষণার তত্ব মানলে শৈশবেই নির্ধারিত হয়ে যাবে সন্তান ডান হাতি হবে নাকি বাঁ হাতি হবে।
সূত্র : জি নিউজ
এএইচ/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি