ঢাকা, ২০১৯-০৫-২৫ ১৭:১২:৩২, শনিবার

Ekushey Television Ltd.

স্বর্ণ রৌপ্যের যাকাতের হিসাব ও দেওয়ার নিয়ম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০২:১৯ পিএম, ৯ মে ২০১৯ বৃহস্পতিবার

স্বর্ণ ও রৌপ্য প্রধানতম সম্পদের অন্তর্ভুক্ত এবং অর্থনীতির মেরুদণ্ড হিসেবে বিবেচিত। আল্লাহর এ সম্পদের অপ্রতুলতা ও শ্রেষ্ঠত্বের কারণে প্রাচীনকাল থেকেই বহু জাতি এ দুটি ধাতু দ্বারা মুদ্রা তৈরি করেছে ও দ্রব্যমূল্যের মান হিসাবে গ্রহণ করেছে। এ কারণে ইসলামী শরীয়াহ স্বর্ণ ও রৌপ্যের ওপর বিশেষ দৃষ্টি নিবন্ধ করে তার ওপর যাকাত ফরজ করেছে।

রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘বিশ দিনারের কম স্বর্ণে যাকাত ফরজ নয়। যদি কোন ব্যক্তির কাছে ২০ দিনার পরিমাণ স্বর্ণ একবছর যাবত থাকে, তবে তার জন্য অর্ধ দিনার যাকাত দিতে হবে। এরপরে যা বৃদ্ধি পাবে তার হিসাব ওইভাবেই হবে’ (সুনান আবু দাউদ)। উল্লেখ্য যে, হাদীসে বর্ণিত ১ দিনার সমান ৪.২৫ গ্রাম স্বর্ণ। অতএব, ২০ দিনার সমান ২০×৪.২৫=৮৫ গ্রাম স্বর্ণ। এক ভরি সমান ১১.৬৬ গ্রাম হলে, ৮৫ গ্রাম স্বর্ণে (৮৫÷১১.৬৬)=৭.২৯ ভরি স্বর্ণ। অর্থাৎ কারো কাছে উল্লিখিত পরিমাণ স্বর্ণ এক বছর যাবত থাকলে তার ওপর বর্তমান বাজার মূল্যের হিসাবে মোট সম্পদের ২.৫০% যাকাত দেয়া ফরজ।

দেয়ার নিয়ম :

ব্যক্তির মালিকানায় যে ক্যারেটের স্বর্ণ রয়েছে সেই ক্যারেটের প্রতি গ্রাম স্বর্ণের বাজার দর জানতে হবে। যদি একাধিক ক্যারেটের স্বর্ণ থাকে, তবে অধিক পরিমাণে স্বর্ণ থাকলে প্রত্যেক ক্যারেট স্বর্ণের মূল্য আলাদা করে জানতে হবে; আর পরিমাণ কম হলে যে ক্যারেটের স্বর্ণ বেশি আছে তার বাজার দর জানতে হবে; অতঃপর একগ্রাম স্বর্ণের মূল্যকে তার কাছে যে ক’গ্রাম স্বর্ণ রয়েছে তার সংখ্যা দিয়ে গুন দিতে হবে। এভাবে স্বর্ণের গ্রামকে মুদ্রায় পরিণত করতে হবে, অতঃপর মোট মূল্য থেকে ২.৫% যাকাত হিসেবে বের করতে হবে। এটিই স্বর্ণের যাকাত।

রৌপ্যের নিসাব উল্লেখ করে রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘পাঁচ উকিয়ার কম পরিমাণ রৌপ্যে যাকাত নেই’ (সহীহ আল-বুখারী)। উল্লেখ্য, ১ উকিয়া সমান ৪০ দিরহাম, আর ৫ উকিয়া হলো ৪০ ×৫=২০০ দিরহাম। অন্যত্র রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘তোমরা প্রতি ৪০ দিরহামে ১ দিরহাম যাকাত আদায় করবে। ২০০ দিরহাম পূর্ণ না হওয়া পর্যন্ত তোমাদের প্রতি কিছুই ফরজ নয়। ২০০ দিরহাম পূর্ণ হলে এর যাকাত হবে পাঁচ দিরহাম এবং এর অতিরিক্ত হলে তার যাকাত উল্লেখিত হিসাব অনুযায়ী প্রদান করতে হবে (সুনান আবু দাউদ)। হাদীসে বর্ণিত ২০০ দিরহাম সমান ৫৯৫ গ্রাম রৌপ্য। ১১.৬৬ গ্রাম সমান ১ ভরি হলে ৫৯৫ গ্রাম রৌপ্য হবে ৫৯৫÷১১.৬৬=৫১.০২ ভরি। উক্ত পরিমাণ রৌপ্য কারো কাছে এক বছর যাবত থাকলে তার ওপর বর্তমান বাজার মূল্যের হিসাবে মোট সম্পদের শতকরা ২.৫০ (আড়াই) ভাগ যাকাত আদায় করা ফরজ।

দেয়ার নিয়ম :

যে ক্যারেট রৌপ্য তার কাছে রয়েছে, প্রথম তার বাজার দর জানতে হবে। আর যদি একাধিক ক্যারেটের রৌপ্য থাকে, যে ক্যারেট রৌপ্য বেশি রয়েছে তার বাজার দর জানতে হবে। অতঃপর যত গ্রাম রৌপ্য তার মালিকানায় রয়েছে তার সংখ্যা দিয়ে একগ্রাম রৌপ্যের বাজার দরকে গুণ দিতে হবে, মোট মূল্য থেকে ২.৫% যাকাত বের করবেন, যে অংক বের হবে সেটি ৫৯৫ গ্রাম রৌপ্যের যাকাত।

তথ্যসূত্র : সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম)

এএইচ/

 



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি