ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর, ২০১৮ ০:৩২:৩৩

Ekushey Television Ltd.

৬ লক্ষণ দেখে নিজের প্রেমকে চিনে নিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:৫৭ পিএম, ৬ সেপ্টেম্বর ২০১৮ বৃহস্পতিবার

সম্পর্কে প্রাণ খুলে শ্বাস নিতে পারছেন না আপনি? জানুন এই ৬ লক্ষণ দেখে। আসলে প্রত্যেকটা প্রেমের সম্পর্কই শুরু হয় ভাল থাকার অঙ্গীকার নিয়ে। সারাদিন কাজের চাপের পরে যে সম্পর্কে দুটো কথা বলে শান্তি পাওয়া যায়, সেটাকেই হয়তো প্রেমের সম্পর্ক বলা যায়। কিন্তু সব সম্পর্কের পথ এতটা মসৃণ হয় না। কিছু সম্পর্কের রাস্তা হয় শ্যাওলায় ঢাকা। চলতে গেলেই পিছলে পড়তে হয়। একজনের চোখ রাঙানিতেই সম্পর্কের এপাশ-ওপাশ হয়। আর অন্যজন একেবারে নত শিরে মেনে নেন সঙ্গীর আদেশ। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রেই ব্যাপারটা এত প্রকট থাকে না। যিনি সব ক্ষেত্রে সঙ্গীর মুখাপেক্ষী হয়ে থাকেন, তিনি বুঝতেই পারেন না যে আসলে তিনি ইমোশনাল ম্যানিপুলেশনের শিকার হচ্ছেন। অর্থাৎ না চাইতেও কোনও না কোনওভাবে আপনার সঙ্গী ইচ্ছের বিরুদ্ধে কিছু কাজ করিয়ে নিচ্ছেন। তাই নিচের লক্ষণগুলো দেখে বুঝে নিন আপনিও এমন অবস্থার শিকার কি-না।

১. আপনার সঙ্গী কি প্রায়ই ‘তুমি যদি আমায় ভালবাস, তা হলে এটা কর... ওটা কর’ এই জাতীয় কিছু বলে থাকেন? আর সেই কথায় বিগলিত হয়ে আপনিও সেই কাজ করে ফেলেন অনিচ্ছা সত্ত্বেও? তাহলে বুঝবেন আপনি ইমশোনালি ম্যানিপুলেটেড হচ্ছেন।

২. আপনি ভুল করলে হয়তো সহজেই ক্ষমাপ্রার্থী হন। কিন্তু তিনি ভুল করলে, এমন পরিস্থিতি তৈরি করেন, যেন ভুলটা আপনিই করেছেন। শেষ পর্যন্ত তিনি ভুল করলেও আপনাকেই দুঃখপ্রকাশ করতে হয়।

৩. ইমোশনাল ব্ল্যাকমেলিং এর অন্যতম দিক। তাদের অপছন্দ মতো কিছু হলেই তারা কখনও সম্পর্ক ভেঙে দেওয়ার ভয় দেখাবেন। কখনও আবার আত্মহত্যার হুমকিও দেবেন। অতঃপর আপনি নিজের ইচ্ছের বিরুদ্ধে গিয়ে সঙ্গীর মন মতো কাজ করবেন।

৪. তার আশানুরূপ কাজ আপনি না করলেই, তারা মনে করে দেবেন যে আপনার জন্য তিনি কী কী করেছেন।

৫. আপনার কোনও কিছু যদি খারাপ লাগে, আর সেটা তাকে বলতে যান, তিনি পুরোটা শোনার আগেই ঝগড়া করেন। আপনার কী অপছন্দ সেই ব্যাপারে বলতে গেলে উলটে আপনাকেই মানসিকভাবে অসুস্থ ইত্যাদি বলেন।

৬. এরা নিজেদের সমস্যাকে বড় করে দেখেন। কিন্তু বিপরীত দিকের মানুষটার কোনও কিছুতে খারাপ লাগলে বা কাঁদলে, তারা সেটাকে নিয়ে মশকরা করেন।

সূত্র: এবেলা

একে//



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি