ঢাকা, বৃহস্পতিবার, ২২ নভেম্বর, ২০১৮ ০:৪৬:১২

Ekushey Television Ltd.

৭৬৮ নারী কর্মী নেবে জর্দানের তিন প্রতিষ্ঠান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৪:৫৪ পিএম, ৮ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার

বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (বোয়েসেল) মাধ্যমে নারী মেশিন অপারেটর নেবে জর্দানের তিন প্রতিষ্ঠান। বাছাই প্রক্রিয়া চলবে নভেম্বর ও ডিসেম্বর পর্যন্ত।

জর্দানের ক্লাসিক ফ্যাশন অ্যাপারেল ইন্ডাস্ট্রিজ ৪০০ জন, সিডনি অ্যাপারেলস এলএলসি ২৩০ জন ও তুশকার অ্যাপারেল ১৩৮ জন মেশিন অপারেটর নেবে। আবেদন করতে পারবেন দেশের যেকোনো অঞ্চলের নারী কর্মীরা।

আবেদনের যোগ্যতা

বোয়েসেলের উপমহাব্যবস্থাপক (প্রশাসন, এইচআর ও অর্থ) নূর আহমেদ জানান, মহিলা মেশিন অপারেটর পদে বাংলাদেশের যেকোনো তৈরি পোশাক কারখানায় মেশিন অপারেটর পদে কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

বয়স

বয়স হতে হবে ১৮ থেকে ৩০-এর মধ্যে। প্রার্থীকে ন্যূনতম অক্ষরজ্ঞানসম্পন্ন হতে হবে। দেশের বাইরে কাজ করার মানসিকতা, পারিবারিক সমর্থন ও সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে। বাংলাদেশের পাসপোর্টধারী হতে হবে, থাকতে হবে পাসপোর্টের মেয়াদ।

বাছাই পরীক্ষা

সরাসরি সুইং মেশিনে টেস্ট এবং একই দিনে সাক্ষাৎকার নিয়ে প্রার্থী বাছাই করা হবে। জর্দানের ক্লাসিক ফ্যাশন অ্যাপারেল ইন্ডাস্ট্রিজে কাজ করতে আগ্রহীরা ৯, ১৬, ২৩ ও ৩০ নভেম্বর বাংলাদেশ-জার্মান টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, মিরপুর-২ ঠিকানায় সকাল ৭টায় হাজির হয়ে বাছাই পরীক্ষায় অংশ নিতে পারবে।

সিডনি অ্যাপারেলস এলএলসির প্রার্থীরা নভেম্বর ও ডিসেম্বর মাসের প্রতি শুক্রবার বাংলাদেশ-কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, মিরপুর রোড, দারুসসালাম, ঢাকায় সকাল ৮টায় এবং তুশকার অ্যাপারেল লিমিটেডের প্রার্থীরা ৯, ১৬ ও ২৩ নভেম্বর বাংলাদেশ-কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, মিরপুর রোড, দারুসসালাম, ঢাকায় সকাল ৮টায় বাছাই পরীক্ষায় অংশ নিতে পারবে।

সঙ্গে যা যা আনতে হবে

সাক্ষাৎকারের সময় সাদা ব্যাকগ্রাউন্ডের পাসপোর্ট সাইজের ৪ কপি রঙিন ছবি,পাসপোর্ট এবং পাসপোর্টের ছবিযুক্ত অংশের এক সেট রঙিন ও চার সেট সাদা কালো ফটোকপি সঙ্গে নিতে হবে।

 বোয়েসেলের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, সিডনি অ্যাপারেলস এলএলসির জন্য দুই কপি রঙিন ছবি, মূল পাসপোর্ট ও পাসপোর্টের রঙিন ফটোকপি এবং তুশকার অ্যাপারেলের জন্য সাদা ব্যাকগ্রাউন্ডে পাসপোর্ট সাইজের চার কপি রঙিন ছবি, মূল পাসপোর্ট,পাসপোর্টের ছবিযুক্ত অংশের এক সেট রঙিন ও তিন সেট সাদা-কালো ফটোকপি সঙ্গে রাখতে হবে। এ ছাড়া বর্তমানে কর্মরত অফিসের পরিচয়পত্র অথবা হাজিরা কার্ড, শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার সনদ সঙ্গে রাখতে হবে।

বাছাইয়ের পর করণীয়

বাছাইয়ের পর করতে হবে মেডিক্যাল টেস্ট, দিতে হবে ফিঙ্গারপ্রিন্ট। মেডিক্যাল টেস্টের রিপোর্ট, ফিঙ্গারপ্রিন্টের কাগজসহ অন্য কাগজপত্র জমা দিতে হবে বোয়েসেলের অফিসে। পরবর্তী কার্যক্রমের বিষয়ে প্রার্থীর মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে জানানো হবে এবং বোয়েসেলের কোন কর্মকর্তার সঙ্গে কোন সময়ে যোগাযোগ করতে হবে তা-ও জানানো হবে। বৈধ পথে লেনদেনের জন্য যাওয়ার আগে প্রার্থীকে নিজ নামে নির্ধারিত ব্যাংকে হিসাব খুলতে হবে।

খরচ

চুক্তি অনুসারে প্রাথমিকভাবে তিন বছরের জন্য এই কর্মীদের নেওয়া হবে। চাইলে বাড়ানো যাবে চুক্তির মেয়াদ। একজন কর্মীকে সপ্তাহের ৬ দিন, দৈনিক ৮ ঘণ্টা কাজ করতে হবে। চাকরিতে যোগদানের বিমানভাড়া এবং তিন বছর চাকরি শেষে দেশে ফিরে আসার বিমানভাড়া বহন করবে নিয়োগকারি প্রতিষ্ঠান। ক্লাসিক ফ্যাশন অ্যাপারেল ইন্ডাস্ট্রিজ ও সিডনি অ্যাপারেলস এলএলসি নির্বাচিত প্রার্থীদের বোয়েসেলের সার্ভিস চার্জ,বহির্গমন ট্যাক্স, ১৫ শতাংশ ভ্যাট এবং অন্য সব সরকারি ফির টাকা নিয়োগ কম্পানি পরিশোধ করবে। মেডিক্যাল ফির জন্য ১০০০ টাকা, ফিঙ্গারপ্রিন্টের ফি বাবদ ২২০ টাকা এবং অঙ্গীকারনামার স্ট্যাম্প ক্রয়ের জন্য ৩০০ টাকা খরচ করতে হবে। তুশকার অ্যাপারেলের কর্মীদের বোয়েসেলের সব চার্জ বাবদ মোট ১৭ হাজার ৭৫০ টাকা জমা দিতে হবে। এ ছাড়া বাড়তি টাকা খরচ করতে হবে না।

বেতন-ভাতা

ক্লাসিক ফ্যাশন অ্যাপারেলে কর্মীরা প্রতি মাসে মূল বেতন পাবে ১৪ হাজার ৬৮৭ টাকা।

সিডনি অ্যাপারেলস এলএলসির কর্মীরা পাবে ১৫ হাজার ৮৬২ টাকা

তুশকার অ্যাপারেলে প্রায় ১৪ হাজার ১০০ টাকা।

প্রতিদিন দুই ঘণ্টা করে ওভারটাইম করতে হবে। ছুটির দিনগুলোতে ডিউটি করলে পাওয়া যাবে বাড়তি টাকা। নিয়োগকারী প্রতিষ্ঠান কর্মীদের থাকা-খাওয়া, চিকিৎসা ও যাতায়াতের সব সুবিধা দেবে।

এছাড়া হাজিরা ভাতা, টার্গেট ভাতা, বাৎসরিক ইনক্রিমেন্ট, উৎসব বোনাসসহ অন্যান্য সুবিধা দেওয়া হবে। সব মিলে একজন কর্মী মাসে আয় করতে পারবে ২০ থেকে ২২ হাজার টাকা।

যোগাযোগ

বোয়েসেল, প্রবাসী কল্যাণ ভবন (পঞ্চম তলা), ৭১-৭২ ইস্কাটন গার্ডেন রোড (রমনা থানার পশ্চিম পাশে), রমনা, ঢাকা-১০০০। ফোন : ০২-৯৩৩৬৫০৮, ৯৩৬১৫১৫, ৯৩৬১১২৫

বিস্তারিত জানতে এই ওয়েবসাইটে প্রবেশ করুন- : www.boesl.org.bd

কেআই/



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি