ঢাকা, বুধবার   ২০ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

বেসরকারি তিন ব্যাংকে চাকরি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৮ ২৪ অক্টোবর ২০১৭ | আপডেট: ১৪:০৩ ২৮ অক্টোবর ২০১৭

হালের ক্যারিয়ার ওরিয়েন্টেড তরুণদের পছন্দের চাকরিগুলোর মধ্যে ব্যাংকিং সেক্টর শীর্ষে অবস্থান করছে। এর প্রধান কারণগুলো হল- ব্যাংকিং সেক্টরে কাজের ভালো পরিবেশ রয়েছে। বেতন কাঠামো ইর্ষণীয়। বছরে বেশ কয়েকটি ইনসেনটিভ পাওয়া যায়, যা অন্য বহু প্রতিষ্ঠানে নেই। ব্যাংকারদের সামাজিক মর্যাদার পাশাপাশি রয়েছে চাকরি নিরাপত্তা এবং পেনশনের ব্যবস্থা। নিয়মমাফিক ইনক্রিমেন্ট, প্রভিডেন্ট ফান্ড, গ্রাচ্যুইটি। রয়েছে হাউস লোন, কার লোনসহ নানা সুবিধা। মোটকথা কেউ ব্যাংকে চাকরি পেলে তার অর্থনেতিক নিরাপত্তা নিশ্চিত।

রাষ্ট্রায়ত্ব, বিশেষায়িত ও বেসরকারি ব্যাংকগুলো প্রতি বছর প্রচুর জনবল নিয়োগ দিয়ে থাকে। এবার নতুনদের স্বপ্নের-আকর্ষনীয় ব্যাংকিং ক্যারিয়ার গড়ার সুযোগ করে দিচ্ছে বেশ কয়েকটি বেসরকারি ব্যাংক। এ লক্ষ্যে সম্প্রতি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগ্রহীরা যোগ্যতা থাকা সাপেক্ষে আবেদন করতে পারেন এসব পদে। লুফে নিতে পারেন ব্যাংকে কাজ করে দেশের অর্থনৈতিক কর্মকাÐে সরাসরি অবদান রাখার সুযোগ। তাই ব্যাংকিং খাতে যাঁরা চাকরি করতে চান অথবা ব্যাংকিং খাতে যাঁরা নিজেদের ক্যারিয়ার গড়তে চান, তাঁদের জন্যই এবারের চাকরি বাকরির বিশেষ আয়োজন। নিজের পছন্দমতো পদ এবং ব্যাংকে যোগাযোগ করে প্রয়োজনীয় শর্ত পূরণ সাপেক্ষে যোগ দিতে পারেন আপনিও।

ব্যাংক এশিয়া
বেসরকারি ব্যাংক এশিয়া লিমিটেডে দুই পদে জনবল নিয়োগ দেওয়া হবে। অ্যাসিস্ট্যান্ট রিলেশনশিপ অফিসার পদে জনবল নিয়োগ দেওয়া হবে কয়েকজনকে। পদটিতে আবেদনের জন্য আবেদনকারীকে যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসায় প্রশাসন, অর্থনীতি, অ্যাকাউন্টিং, ফিন্যান্স, ম্যানেজমেন্ট, মার্কেটিং, গণিত, ইংরেজি, ইঞ্জিনিয়ারিং, পরিসংখ্যান বা আইটি বিষয়ে চার বছরের স্নাতক ডিগ্রিধারী হতে হবে। এ ক্ষেত্রে আবেদনকারীর শিক্ষাজীবনে কোনো তৃতীয় বিভাগ থাকতে পারবে না।
ব্যাংকটি টেলার (ক্যাশ অফিসার) পদেও নিয়োগ দেবে। তবে কত জনকে নিয়োগ দেওয়া হবে সেটি উল্লেখ করা হয়নি। এই পদের জন্য পুরুষ এবং মহিলা উভয়ই আবেদন করতে পারবেন। ন্যূনতম দুটিতে প্রথম শ্রেণি/বিভাগ/সমমান সিজিপিএসহ স্নাতক উত্তীর্ণরা আবেদন করতে পারবেন। শিক্ষা জীবনে কোনো তৃতীয় শ্রেণি/বিভাগ গ্রহণযোগ্য হবে না। অনভিজ্ঞ প্রার্থীরাও এই পদের জন্য আবেদন করতে পারবেন। নির্বাচিত প্রার্থীকে বাংলাদেশের যেকোনো জায়গায় নিয়োগ দেওয়া হবে।
শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আবেদনকারীর বয়স হতে হবে সর্বোচ্চ ৩০ বছর। পদটিতে আবেদনের জন্য আবেদনকারীকে অনলাইনে বিডিজবসের ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। কিংবা অনলাইনে www.bankasia-bd.comCareerAvailable Jobs - এই ঠিকানায় আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে আগামী ৩১ অক্টোবর, ২০১৭ পর্যন্ত।


এনআরবি ব্যাংক
চারটি পদে নিয়োগ দেবে বেসরকারি এনআরবি ব্যাংক। এর মধ্যে রিলেশনশিপ ম্যানেজার ফর এসএমই ব্যাংকিং পদে নিয়োগ দেওয়া হবে। পদটিতে আবেদনের জন্য আবেদনকারীকে যেকোনো বিষয়ে কমপক্ষে স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আবেদনকারীর সংশ্লিষ্ট খাতে দুই থেকে আট বছরের অভিজ্ঞতা থাকতে হবে। এছাড়া আবেদনকারীর গ্রাহকদের সঙ্গে যোগাযোগে দক্ষ, বিশ্লেষণে দক্ষ, এসএমই পণ্য বিক্রয়ের জন্য মার্কেটিংয়ে দক্ষ ইত্যাদি গুণাবলির অধিকারী হতে হবে।
একই ব্যাংকে রিলেশনশিপ ম্যানেজার ফর রিটেইল ব্যাংকিং পদেও লোকবল নেওয়া হবে। পদটিতে আবেদনের জন্য আবেদনকারীকে যেকোনো বিষয়ে কমপক্ষে স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আবেদনকারীর সংশ্লিষ্ট খাতে দুই থেকে আট বছরের অভিজ্ঞতা থাকতে হবে। এছাড়া আবেদনকারীর গ্রাহকদের সঙ্গে যোগাযোগে দক্ষ, বিশ্লেষণে দক্ষ, রিটেইল পণ্য বিক্রয়ের জন্য মার্কেটিংয়ে দক্ষ ইত্যাদি গুণাবলির অধিকারী হতে হবে।
ক্রেডিট অ্যানালিস্ট (রিটেইল, এসএমই এবং করপোরেট) পদে আবেদনের জন্য আবেদনকারীকে ব্যবসায় শিক্ষা, অর্থনীতি, পরিসংখ্যান বা গণিত বিষয়ে কমপক্ষে স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আবেদনকারীকে সংশ্লিষ্ট খাতে কমপক্ষে তিন বছরের অভিজ্ঞতাসম্পন্ন হতে হবে।
ডিরেক্ট সেলস এক্সিকিউটিভ (চুক্তিভুক্ত) ফর এসএমই অ্যান্ড রিটেইল প্রোডাক্টস পদে আবেদনের জন্য আবেদনকারীকে যেকোনো বিষয়ে কমপক্ষে স্নাতক ডিগ্রিধারী হতে হবে। এ ক্ষেত্রে আবেদনকারীর শিক্ষাজীবনে কোনো তৃতীয় বিভাগ থাকতে পারবে না। শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি যাঁদের সংশ্লিষ্ট খাতে ছয় মাসের অভিজ্ঞতা রয়েছে তাঁদের অগ্রাধিকার দেওয়া হবে। এ ছাড়া আবেদনকারীকে গ্রাহকদের সঙ্গে যোগাযোগে দক্ষ, ব্যাংকিং বিষয়ে জানাশোনা এবং গ্রাহকদের সম্মতি আদায়ে দক্ষ হতে হবে।
এসব পদে আবেদনের জন্য আবেদনকারীকে অনলাইনে http://cyberjob.com.bd/corporate/nrb ঠিকানায় গিয়ে আবেদন করতে হবে। আবেদনের শেষ তারিখ: ৩১ অক্টোবর, ২০১৭।

এক্সিম ব্যাংক
এক্সিম ব্যাংকে দুটি পদে জনবল নিয়োগ দেওয়া হবে। ট্রেইনি অ্যাসিস্ট্যান্ট অফিসার (কল সেন্টার/এগ্রি ফিল্ড) পদে লোক নেওয়া হবে। পদটিতে আবেদনের জন্য আবেদনকারীকে যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম চার বছরের স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। এ ক্ষেত্রে আবেদনকারীর শিক্ষাজীবনে কোনো তৃতীয় বিভাগ থাকতে পারবে না। শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আবেদনকারীর বয়স হতে হবে সর্বোচ্চ ৩০ বছর। শিক্ষানবিশ সময়কালে পদটিতে নিয়োগপ্রাপ্তদের মাসে ১৫ হাজার টাকা হারে বেতন দেওয়া হবে। শিক্ষানবিশকাল সফলভাবে অতিবাহিত করার পর উত্তীর্ণ প্রার্থীদের অ্যাসিস্ট্যান্ট অফিসার পদে নিয়োগ দেওয়া হবে এবং ১৮ হাজার ৯০০ টাকা হারে মাসিক বেতন প্রদান করা হবে।
ট্রেইনি অ্যাসিস্ট্যান্ট অফিসার (ক্যাশ) পদে আবেদনের জন্য আবেদনকারীকে যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম চার বছরের স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। এ ক্ষেত্রে আবেদনকারীর শিক্ষাজীবনে কোনো তৃতীয় বিভাগ থাকতে পারবে না। শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আবেদনকারীর বয়স হতে হবে সর্বোচ্চ ৩০ বছর। বেতন-ভাতা: শিক্ষানবিশ সময়কালে পদটিতে নিয়োগপ্রাপ্তদের মাসে ১৫ হাজার টাকা হারে বেতন দেওয়া হবে। শিক্ষানবিশকাল সফলভাবে অতিবাহিত করার পর উত্তীর্ণ প্রার্থীদের অ্যাসিস্ট্যান্ট অফিসার (ক্যাশ) পদে নিয়োগ দেওয়া হবে এবং ১৮ হাজার ৯০০ টাকা হারে মাসিক বেতন প্রদান করা হবে।
পদ দুটিতে আবেদনের জন্য আবেদনকারীদের অনলাইনে এক্সিম ব্যাংকের ওয়েবসাইটে career. eximbankbd. com এই ঠিকানায় আবেদন করতে হবে। আবেদনের শেষ তারিখ: ৩০ অক্টোবর, ২০১৭

প্রস্তুতি সহায়িকা
বিসিএসের প্রস্তুতি সহায়ক বই ব্যাংকের পরীক্ষায় অনেক কাজে আসে। মাধ্যমিক পর্যায়ের বইয়ের পাশাপাশি বিভিন্ন প্রকাশনীর ব্যাংক রিক্রুটমেন্ট গাইড দেখতে পারেন। আইবিএ-এমবিএ ভর্তি গাইড, জিম্যাট অফিশিয়াল গণিত ও ইংরেজি উভয় বিষয়ের প্রস্তুতির জন্য দেখতে পারেন। সাধারণ জ্ঞানের জন্য মাসিক তথ্যভিত্তিক পত্রিকা, তথ্যপ্রযুক্তির জন্য এইচএসসি পর্যায়ের কম্পিউটার বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বই বেশ সহায়ক হতে পারে। সাধারণ জ্ঞানের জন্য বিসিএস প্রস্তুতি সহায়ক বাজারে প্রচলিক যেকোনো একটি কোম্পানীর সাধারণ জ্ঞানের বই পড়লেই যথেষ্ট।


মৌখিক পরীক্ষা
প্রার্থী স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে যে বিষয়ে পড়াশোনা করেছে, ভাইভায় সে বিষয় সম্পর্কেই বেশি প্রশ্ন করা হয়। প্রশ্ন করা হতে পারে ব্যাংকিং, অর্থনীতি ও সা¤প্রতিক সময়ের বিষয়ে। জানতে হবে সাধারণ জ্ঞান ও সা¤প্রতিক বিষয়ের খুঁটিনাটি। মৌখিক পরীক্ষায় আত্মবিশ্বাসের উত্তর দিতে হবে।


বাড়তি যোগ্যতা
ব্যাংকারদের সঙ্গে কথা বলে জানা গেছে, ব্যাংকের চাকরি মর্যাদাসম্পন্ন ও সুযোগ সুবিধা বাড়ায় প্রার্থীদের বাড়তি যোগ্যতাগুলোও পরখ করে দেখা হয়। তাই ব্যাংকার হওয়ার জন্য একাডেমিক পড়ালেখার পাশাপাশি বাড়তি যোগ্যতাও থাকা চাই। ব্যাংকে নিয়োগের ক্ষেত্রে মোটাদাগে আবেদনকারীর বিষয়গত জ্ঞান কতটা গভীর তা যাচাই করা হয়ে থাকে। তার ফাংশনাল নলেজ খতিয়ে দেয়া হয়। ভাইবাতে প্রার্থীর জড়তা ও প্রশ্নের উত্তর নিয়ে দ্বিধাদ›দ্ব নেগেটিভ মার্কিং করা হয়। এজন্য তার বাচনভঙ্গিও স্মার্ট হওয়া জরুরি। আত্মবিশ্বাস থাকা চাই অটুট। এছাড়া প্রার্থীর কমিউনিকেশন স্কিল, ইংরেজি দক্ষতা, কম্পিউটারে পারদর্শিতা, সৃজনশীলতা, নেতৃত্ব গুনাগুন, দায়িত্ববোধ, সততা, ন্যায়নিষ্ঠা সর্বোপরি সত্যিই তিনি কাজটির জন্য উপযুক্ত কি না সে বিষয়গুলো যাচাই শেষেই চ‚ড়ান্ত নিয়োগ দেয়া হয়।

//এআর

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি