ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

কোষ্ঠকাঠিন্যে ভুগছেন, খাদ্যতালিকায় রাখুন লেটুস পাতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৩, ৯ মার্চ ২০২২

লেটুস পাতা অতিপরিচিত একটি সবজি। সাধারণত বার্গারের সঙ্গে অথবা সালাদ বানিয়ে এ পাতা খাওয়া হয়। কিন্তু অনেকেই হয়তো আঁশযুক্ত এই সবজিটির বহুমাত্রিক গুনের কথা জানিনা। এই পাতা পুষ্টিগুণে ঠাসা। ভিটামিন সি, ক্যালসিয়াম, ভিটামিন কে, ফাইবার, ভিটামিন বি৬, ভিটামিন এ, ফলেট ও পটাসিয়াম মেলে লেটুস থেকে। 

জেনে নিন লেটুস পাতার বহুমাত্রিক গুনাবলি-
দীর্ঘ দিন ধরে ঘুমের সমস্যায় রয়েছে যাদের, তাদের জন্য লেটুস পাতা দারুণ কার্যকর হতে পারে। লেটুস পাতায় রয়েছে ‘ল্যাকটোক্যারিয়াম’ নামক একটি উপাদান। যা অনিদ্রা দূর করতে সাহায্য করে। সালাদ অন্যান্য সবজির সঙ্গেও রাখতে পারেন লেটুস পাতা। এ ছাড়াও লেটুস পাতা দিয়ে তৈরি পানীয় ঘুমের আগে পান করলে ঘুম আসবে দ্রুত।

লেটুস পাতা ক্যানসার প্রতিরোধেও কাজে আসে। বিটা ক্যারোটিন ও লুটিনের মতো অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ লেটুস পাতা ক্যানসারের আশঙ্কা হ্রাস করে।

লেটুস পাতায় পানির পরিমাণ অনেকটা বেশি। শরীর আর্দ্র রাখতে এবং পানির ঘাটতি পূরণ করতে সাহায্য করে। এছাড়া কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগে থাকলেও খাদ্যতালিকায় লেটুস পাতা রাখতে পারেন। এতে বেশ সুফল পাবেন।

তবে জেনে রাখতে হবে এর ব্যবহার ও তৈরির পন্থা–
এক কাপ পানিতে টুকরো করে কেটে নেওয়া লেটুস পাতা ভাল করে ফুটিয়ে নিতে হবে। এই মিশ্রণটিতে দু’তিনটি লবঙ্গও ফেলে দেওয়া যেতে পারে। ফুটে এলে নামিয়ে ঠান্ডা করে নিন। তারপর ছেঁকে নিয়ে পান করুন। সপ্তাহে অন্তত তিন দিন এই পানীয়টি পান করলে দূর হবে অনিদ্রার সমস্যা।
সুত্র: আনন্দবাজার
আরএমএ/ এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি