ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

সকালে পেট পরিষ্কার হচ্ছে না? মেনে চলুন ৫টি নিয়ম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৯, ১৮ জুলাই ২০২২

কোষ্ঠকাঠিন্য এবং হজমের সমস্যায় অনেকেই ভোগেন। এই সমস্যা মেটাতে অনেকেই অনেক ধরণের ওষুধ খেয়ে থাকেন। কিন্তু ৫টি নিয়ম মেনে চললেই কমতে পারে এই সমস্যা।

সুস্থ জীবনধারণ করতে হলে প্রত্যেকেরই ভালো হজম শক্তি থাকা আবশ্যক। কিন্তু এখনকার দ্রুত পাল্টাতে থাকা জীবনযাত্রায় অনিয়মিত ও অস্বাস্থ্যকর খাবার খেয়ে প্রায় অভ্যস্ত। এই খাদ্যাভাসের জন্য আমাদের শরীরে নানা সমস্যা দেখা দেয়। পেটের সমস্যা তাদের মধ্যে অন্যতম। অনেক সময়েই দেখা যায় বহু ওষুধ খেয়েও কোনও ফল পাওয়া যায় না। সেই কারণেই চিকিৎসকরা পরামর্শ দিয়েছেন কিছু ঘরোয়া উপায় অবলম্বন করতে।

চলুন দেখে নেওয়া যাক উপায়গুলি কী কী-

দৈনিক ৬ থেকে ৮ গ্লাস পানি খেলে শরীরে পানির জোগান ঠিক থাকে। হজম শক্তি বাড়াতে ও পাচনক্রিয়ার সক্রিয়তা ঠিক রাখতে শরীরে পানির যোগান ঠিক রাখা খুব জরুরি।

দৈনিক খাদ্যতালিকায় অবশ্যই সেইসব ফল রাখুন যেগুলিতে পানির পরিমাণ বেশি।

তুলসী গাছের পাতা যেমন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, তেমনই হজম শক্তিও ঠিক রাখে। সেই কারণেই প্রতিদিন সকালে তুলসী গাছের পাতা চিবিয়ে খাওয়া ভালো।

গবেষণায় দেখা গিয়েছ, অন্ত্রে থাকা পানি মল পরিষ্কার করতে সাহায্য করে। আর আলোভেরার রস জুস হিসেবে খেলে অন্ত্রে পানির পরিমাণ বেড়ে যায়। তাই যদি কোষ্ঠকাঠিন্যের সমস্যা হয়, তবে প্রতিদিনের খাদ্য তালিকায় অ্যালোভেরা জুস রাখুন।

দুই চা চামচ মৌরি ও জিরে হালকা আঁচে কড়াইয়ে নেড়ে নিয়ে গুঁড়ো করে নিন। আর এটাই তিন-চার ঘণ্টা অন্তর অন্তর খান। হজমের সমস্যা কমবে‌।

উপরের এই উপায়গুলি মেনে চললে আপনার হজমের সমস্যা অনেকটাই কমবে আশা করা যায়। সূত্র: হিন্দুস্তান টাইমস

আরএমএ/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি