ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

চালের পায়েস তো অনেক খেয়েছেন, বানিয়ে ফেলুন ডাবের পায়েস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৯, ২ আগস্ট ২০২২

সাধারণত আমরা চাল দিয়ে পায়েস বানিয়ে থাকি। অনেকে অবশ্য সুজির পায়েসও বানান। অনেকে তৈরি করেন ছানার পায়েসও। তবে জানেন কি, এমন কিছু ফল রয়েছে, যা দিয়ে দিব্যি পায়েস তৈরি করা যায়। যার মধ্যে ডাবের পায়েস কিন্তু মিষ্টিপ্রেমীদের মন জয় করতে পারবে খুব সহজেই। কীভাবে বানাবেন? রইল রেসিপি

যা যা লাগবে

১ কাপ ডাবের শাঁস, ১০০ গ্রাম ছানা, স্বাদমতো চিনি, ৫০ গ্রাম কনডেন্সড মিল্ক, গোলাপ জল আধ চা-চামচ, প্রয়োজনমতো পেস্তা, ৫০ গ্রাম কাজু বাদাম, আন্দাজমতো ডাবের পানি, পরিমাণমতো ছানা।

তৈরি করুন এভাবে- 

প্রথমে একটি বড় শাঁসযুক্ত ডাব থেকে পানি বের করে নিন। ডাবের পানি অন্য একটি পাত্রে রাখুন। এ বার ডাবের ভিতর থেকে শাঁস বের করে ব্লেন্ডারে বেলন্ড করে নিন। নজরে রাখবেন খুব বেশি যেন মিহি না হয়। অন্যদিকে, দুধ জ্বাল দিয়ে ভাল করে ঘন করে নিন। তারপর জ্বাল দিয়ে রাখা দুধের মধ্যে পরিমাণমতো গোলাপ জল, চিনি, কনডেন্সন্ড মিল্ক মিশিয়ে আবার ফুটিয়ে নিন। মিশ্রণটি ফুটে ঘন হয়ে গেলে তার মধ্যে আগে থেকে মেখে রাখা ছানা মিশিয়ে হালকা আঁচে ভাল করে নাড়তে থাকুন। তারপরে ডাবের শাঁস দিয়ে ভাল করে মিশিয়ে নিন। তৈরি আপনার ডাবের পায়েস। পায়েসটি ছড়ানো একটি পাত্রে রেখে ঠান্ডা করুন। ঠান্ডা হয়ে গেলে পায়েসের উপরে থেকে পেস্তা, কাজু ছড়িয়ে দিন। ইচ্ছে করলে কিশমিশও দিতে পারেন। পায়েসের উপরে গোলাপের পাপড়ি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ডাবের পায়েস আরও একটি নিয়মে তৈরি করতে পারেন। এক্ষেত্রে ছানা ব্যবহার না করে সুজি নিতে পারেন। ঠিক যেমন সুজির পায়েস তৈরি করেন, সেভাবে পায়েস বানিয়ে তার সঙ্গে ডাবের শাঁস মিশিয়ে দিন। এক্ষেত্রে চিনির বদলে মধু ব্যবহার করুন। দেখবেন স্বাদ আরও বৃদ্ধি পাবে।

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি