ঢাকা, মঙ্গলবার   ২৮ মে ২০২৪

ইফতারে বানিয়ে ফেলুন আনারসের হালুয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৭, ২৩ মার্চ ২০২৩

ছোটো থেকে বড়, আনারস পছন্দ করেন প্রায় সব্বাই। সুস্বাদু রসালো এই ফল কিন্তু শরীরের জন্যেও ভীষণ উপকারী। রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এর জুড়ি মেলা ভার। ক্যালোরির পরিমাণও প্রায় নেই বললেই চলে। তাই যারা ওজন কমাতে চাইছেন, তারাও রোজ খেতে পারেন আনারস।

আনারসে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন সি, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ফোলেট। যে কারণে এই ফল হজমশক্তি উন্নত করে, পেটের সমস্যা নিয়ন্ত্রণে রাখে। সাধারণত আমরা সরাসরি ফল হিসেবে কিংবা জুস বানিয়ে আনারস খাই। তবে এবার আনারস দিয়ে বানিয়ে ফেলুন হালুয়া। ইফতারে পরোটা বা লুচির সঙ্গে পরিবেশন করতে পারেন আনারসের হালুয়া।

আনারসের হালুয়া তৈরির উপকরণ

১০০ গ্রাম সুজি

আনারসের পেস্ট পরিমাণমতো

আনারস কুচি

১০-১২টা কাজুবাদাম টুকরো করা

১০-১২টা আমন্ড কুচি

১০-১২টা পেস্তা বাদাম কুচি

স্বাদ অনুযায়ী চিনি

ঘি পরিমাণমতো

পরিমাণমতো পানি

সাজানোর জন্য চেরি

আনারসের হালুয়া তৈরির পদ্ধতি

১) কড়াইতে ঘি গরম করে সুজি দিয়ে নাড়াচাড়া করে নিন। সুজি হালকা ভেজে নিতে হবে।

২) এবার অন্য একটি কড়াইতে সামান্য ঘি গরম করে আনারসের পেস্ট, চিনি, আনারস কুচি দিয়ে নাড়াচাড়া করুন। কিছুক্ষণ ভালো করে নেড়েচেড়ে রান্না করুন।

৩) তারপর ওর মধ্যে পরিমাণমতো পানি দিয়ে দিন। পানি ফুটে উঠলে ভাজা সুজিটা আনারসের মিশ্রণে দিয়ে দিতে হবে। এবার ক্রমাগত নাড়তে থাকুন।

৪) সুজি সেদ্ধ হলে এবং পানিটা কমে থকথকে হয়ে গেলে এক চামচ ঘি ,আমন্ড কুচি, কাজুবাদাম কুচি, পেস্তা বাদাম কুচি ছড়িয়ে মিশিয়ে দিন ভালো করে। তারপর গ্যাস বন্ধ করে দিন।

৫) এবার প্লেটে নামিয়ে উপর থেকে আরও কিছুটা কাজু, পেস্তা, আমন্ড ছড়িয়ে, চেরি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন আনারসের হালুয়া।

এসবি/ 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি