ঢাকা, মঙ্গলবার   ২৮ মে ২০২৪

ইফতারে বানিয়ে ফেলুন কমলার রসে ব্রকোলি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০৫, ৩০ মার্চ ২০২৩

চলছে ইবাদতের মাস রমজান। দিনভর রোজা রেখে ইবাদত করেন এবং দিন শেষে ইফতার করেন মুসল্লিরা। সারাদিন রোজা রেখে ইফতারে স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাবার না রাখলে শরীর খারাপ হয়ে যেতে পারে। যেকারণে ইফতার ও সেহরি দুই বেলাতেই এমন মেন্যু নির্ধারণ করতে হবে যাতে তা শরীর ভালো রাখে এবং শরীরে পুষ্টির অভাব না হয়। 

তেমনি স্বাস্থ্যকর ও পুষ্টিকর একটি রেসিপি কমলার রসে ব্রকোলি। কমলা তো বাজারে অহরঅহ, আর এখনো বাজারে মিলছে শীতকালীন সবজি ব্রোকলি। তাই সহজেই বানিয়ে নিতে পারবেন এই রেসিপি। 

উপকরণ:

ব্রকোলি ১টি

মরিচের গুঁড়ো

কমলার খোসা কুচি

কমলার রস

রসুন কুচি ১ কাপ

২ টেবিল চামচ তেল

প্রণালি : ব্রকোলি ধুয়ে নিন। ব্রকোলির ফুল, কাণ্ড ও ডাঁটা আলাদা করে কেটে নিন। অল্প লেবুর রস বের করে নিন এবং খোসা গ্রেটার দিয়ে গ্রেট করে নিন। একটি পাত্রে ১/২ কাপ কমলার রস দিয়ে মৃদু আঁচে চুলায় বসান। এরপর রসুন কুচি দিয়ে ৫ মিনিট নেড়ে ভেজে বাদামি করুন। এবার এর সাথে মরিচের গুঁড়ো দিয়ে ভাজুন। একটি প্লেটে নামিয়ে রাখুন। পাত্রটিতে বাকি কমলার রস এবং কেটে রাখা ব্রকোলি দিয়ে উঁচু আঁচে চুলায় বসান। ব্রকোলি এমনভাবে সেদ্ধ করুন যেন নরম হয় এবং কমলার রস শুকিয়ে যায়। এবার কমলার খোসা ও ভেজে রাখা রসুন এর সাথে মেশান এবং একটি প্লেটে নামিয়ে পরিবেশন করুন।

এসবি/ 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি