ঢাকা, শুক্রবার   ২৪ মে ২০২৪

সেহরির বেঁচে যাওয়া ভাত দিয়ে ইফতারে বানিয়ে ফেলুন ফ্রায়েড রাইস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৭, ৭ এপ্রিল ২০২৩

রোজার দিনে দিনভর খাওয়ার পাট নেই, তাই সেহরিতে বেচে যাওয়া ভাত আর খাওয়া হয়না। এদিকে আবার খাবার অপচয় করাও খুব খারাপ। একটু বুদ্ধি খাটালেই কিন্তু বাসি ভাত দিয়ে তৈরি করা যাবে মজাদার খাবার। বাসি ভাত দিয়ে ইফতারে বানিয়ে ফেলুন ফ্রায়েড রাইস। 

আপনি ঠিক যেমনটা চান, তেমন ভাবেই বানাতে পারেন এই পদটি। এতে খাবার নষ্টও হবে না, বরং সুস্বাদু খাবারও খাওয়া যাবে। আপনাদের জন্য রইল ফ্রায়েড রাইসের সহজ রেসিপি।

তৈরির উপকরণ - ২ থেকে ৩ কাপ বাসি ভাত, ২টো ডিম, একটা পেঁয়াজ কুচি, কয়েকটা কাঁচা মরিচ কুচি, গোলমরিচ গুঁড়ো, জিরে গুঁড়ো সামান্য, সামান্য হলুদ গুঁড়ো, সুইট কর্ণ, একটা গাজর, কয়েকটা বিনস, মটরশুঁটি, পরিমাণমতো তেল, স্বাদমতো লবণ।

তৈরির পদ্ধতি - প্রথমে গাজর, বিনস কুচিয়ে নিন। মটরশুঁটি ছাড়িয়ে নিয়ে সব সবজিগুলো ভালো করে ধুয়ে ফেলুন। এবার কড়াইতে তেল গরম করে ডিম ফাটিয়ে ঝুরো ঝুরো করে ভেজে তুলে রাখুন। ওই তেলেই পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি দিয়ে নাড়াচাড়া করুন কিছুক্ষণ। এর পর গাজর কুচি, বিনস কুচি, মটরশুঁটি, সুইট কর্ন দিয়ে ভাজতে থাকুন। এতে জিরে গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো দিয়ে মিশিয়ে নিন। ঢাকা দিয়ে সবজি সেদ্ধ করে নিন। সবজি সেদ্ধ হয়ে গেলে ভাত এবং ডিমের ঝুরি দিয়ে ভালো ভাবে মিশিয়ে নিন। কিছুক্ষণ নাড়াচাড়া করে নামিয়ে নিন। ব্যস তৈরি মুখরোচক ফ্রায়েড রাইস। 

এসবি/ 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি