ঢাকা, সোমবার   ২২ এপ্রিল ২০২৪

ঈদে চিকেন শাহী রোস্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৬, ২২ এপ্রিল ২০২৩

মুসলিম উম্মার সবচেয়ে বড় উৎসব ঈদে আনন্দের অন্যতম অনুষঙ্গ অতিথি আপ্যায়ন ও মুখরোচক খাবার। ঈদে প্রায় সব ঘরেই পোলাও রোস্ট রেজালা এবং অনেক ধরনের মিষ্টান্ন ও তৈরি করা হয়। বাহারি খাবারের আয়োজনে ভিন্ন স্বাদ এনে দিতে পারে রন্ধনশিল্পী জিনিয়া ইসলামের চিকেন শাহি রোস্ট রেসিপি। 

উপকরণঃ

শাহি রোস্ট তৈরিতে উপকরণ হিসেবে লাগছে- মুরগি  ৮ পিস, তেল হাফ কাপ, জর্দার রং এক চা চামচের চার ভাগের এক ভাগ, লবণ স্বাদমতো, তেজপাতা ১ টা(বড় আকৃতি), এলাচ ৫/৬ টা, দারচিনি ৩/৪ টুকরা,বড় এলাচ  ১টা, পিয়াজ কুচি ১ কাপ, আদাবাটা দেড় চা চামচ, রসুনবাটা ২ চা চামচ, পোস্ত বাটা ১ চা চামচ, বাদাম বাটা ১চা চামচ, জিড়া গুড়া ১চা চামচ, ধনিয়া গুড়া ১চা চামচ, মরিচ গুড়া ১চা চামচ, গরম মসলা গুড়া ১ চা চামচ, টমেটো সস হাফ কাপ, দুধ দেড় কাপ, ঘি হাফ কাপ, কেওড়া পানি ২চা চামচ, চিনি ১ চা চামচ,পানি ১ কাপ, রাধুনি রোস্ট মসলা ৪টেবিল চামচ, মাওয়া ১টেবিল চামচ, কিসমিস দশ বারোটা, বাদাম কুচি ২টেবিল চামচ।
রন্ধনশিল্পী জিনিয়া ইসলাম

প্রস্তুত প্রণালিঃ

মুরগি ভালো করে ধুঁয়ে কিচেন টিস্যু দিয়ে ভালো করে মুছে নিয়ে তাতে লবণ ও জর্দার রং মাখিয়ে  নিবো। প‍্যানে তেল গরম করে মুরগি ভেজে নিবো। এখন তেলে পিয়াজ দিয়ে ভাজবো। সোনালী রং হলে সামান‍্য পানি দিয়ে নাড়তে হবে। লবণ, আদা রসুন বাটা, পোস্ত, বাদাম বাটা, জিরা, ধনিয়া, মরিচ ও গরম মসলা গুঁড়া দিয়ে নাড়তে হবে। গোটা গরম মসলা দিবো। অল্প অল্প পানি দিয়ে মসলা কষাতে হবে। এখন রাধুনি রোস্টের মসলা কিসমিস ও বাদাম কুচি দিবো। মসলা ভালো করে কষানো হলে তাতে ভাজা মুরগি ঢেলে দিয়ে নাড়তে হবে। কেওড়া পানি, দুধ ও চিনি নিয়ে অল্প আচে প্রায় দশ মিনিট রান্না করতে হবে। মাঝে মাঝে নাড়তে হবে যেনো পুড়ে না যায়। 

সবশেষে ঘি দিয়ে পাঁচ মিনিট দমে রাখবো। ঘি উপরে উঠলে গ্রেটেট মাওয়া দিবো ছিটিয়ে। রোস্ট  পরিবেশন করবো উপরে বাদাম কুচি দিয়ে। 

শাহি রোস্ট  আপনি এভাবেই খুব সহজেই এবারের ঈদে আপনার টেবিলে পরিবেশন করতে পারেন।
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি