ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

রুই মাছের ভর্তা দিয়েই হবে এক থালা ভাত সাবাড়!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫০, ২২ মে ২০২৩

বাঙালির রসনায় মাছ থাকবে না, তা কি কখনও ভাবা যায়! নানা প্রকারের মাছ বিভিন্ন স্টাইলে রান্না করায় বাঙালিকে হারানো মুশকিল। মাছ ভাজা থেকে শুরু করে, ঝোল, কালিয়া, কোপ্তা, পাতুরি, ভাপা, আরও কত কীই না রান্না হয়। তবে মাছের কোপ্তা-কালিয়ার সাথে সাথে মাছের ভর্তাও কিন্তু জিভে জল আনার দৌড়ে এগিয়ে। যে কোনও ছোটো, বড় মাছ দিয়েই ভর্তা বানানো যায়। আজ আপনাদের জানাবো রুই মাছের ভর্তার রেসিপি।

রুই মাছের ভর্তার উপকরণ:

৫-৬ পিস রুই মাছের পেটি, একটা পেঁয়াজ কুচি, একটা টমেটো কুচি, ২টো শুকনা মরিচ, আধা চা চামচ গোটা জিরা, সরিষার তেল ১ টেবিল চামচ, ২-৩ কোয়া রসুন কুচানো, সামান্য হলুদ গুঁড়ো, স্বাদ অনুযায়ী লবণ, সামান্য গরম মশলা গুঁড়ো, ১ টেবিল চামচ ধনে পাতা কুচি, ১-২টো কাঁচা মরিচ কুচি।

রুই মাছের ভর্তা বানানোর পদ্ধতি: 

মাছের পিসগুলো ভাল ভাবে ধুয়ে লবণ পানিতে সেদ্ধ করে নিন। মাছের সব কাঁটা বার করে রাখবেন। কড়াইতে তেল গরম করে শুকনো মরিচ ভেজে তুলে নিন। ওই তেলেই গোটা জিরে আর পেঁয়াজ কুচি দিয়ে ভাজুন।

পেঁয়াজ অর্ধেক ভাজা হলে রসুন কুচি এবং সেদ্ধ করে রাখা মাছগুলো দিয়ে একটু নাড়াচাড়া করে নিন। এর পর টমেটো কুচি, লবণ, হলুদ গুঁড়ো দিয়ে ভাল করে মিশিয়ে নিন। চামচ দিয়ে মাছগুলো ভেঙে দেবেন।

খানিকক্ষণ নাড়াচাড়া করার পর দেখবেন মাছ ভাজা হয়ে এসেছে, আর টমেটোও গলে গেছে। এখন গরম মশলা গুঁড়ো দিয়ে ভাল করে মিশিয়ে নামিয়ে নিন একটা প্লেটে।

ভেজে রাখা শুকনো মরিচ হাত দিয়ে গুঁড়ো করে মাখিয়ে নিন মাছের সঙ্গে। পেঁয়াজ কুচি, ধনে পাতা কুচি আর কাঁচা মরিচ কুচি মাখিয়ে পরিবেশন করুন রুই মাছের ভর্তা। গরম ভাত অথবা পান্তার সঙ্গে খেতে দারুণ লাগবে এই পদ!

সূত্র: বোল্ডস্কাই

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি