ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

ভেটকি মাছে বানিয়ে ফেলুন লেমন বাটার গার্লিক ফিশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৬, ২৬ মে ২০২৩

ভোজনরসিক বাঙালির পাতে মাছ থাকবে না, তা আবার হয় নাকি! কথাতেই বলে 'মাছে ভাতে বাঙালি'। ভাজা, ঝোল, কালিয়া, সর্ষে, পাতুরি, মালাইকারি - মাছের যে কত রকমের পদ হয় তা একমাত্র বাঙালিই জানে! তবে মাছের দেশি পদের পাশাপাশি, বাঙালির কিন্তু কন্টিনেন্টাল পদও বেশ পছন্দ। কন্টিনেন্টাল খাওয়ার জন্য সাধারণত রেস্টুরেন্টেই যেতে হয়। তবে জিভে জল আনা কন্টিনেন্টাল রান্না বাড়িতে বানানো কিন্তু খুব একটা ঝক্কির নয়! সহজেই বানিয়ে ফেলা যায় এই জাতীয় পদ। এ বার চির পরিচিত ভেটকি মাছ দিয়েই বানিয়ে ফেলুন লেমন বাটার গার্লিক ফিশ। রইল প্রণালী।

লেমন বাটার গার্লিক ফিশের উপকরণ:

মাঝারি মাপের ভেটকি মাছের ফিলে, রসুন বাটা বা গার্লিক পাউডার, ময়দা, মাখন, লবণ, গোলমরিচ গুঁড়ো, রসুন কুচি, পার্সলে বা ধনেপাতা কুচি, রেড চিলি ফ্লেক্স, পাতিলেবুর রস।

বানানোর পদ্ধতি: মাছের ফিলেগুলো ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। টিস্যু পেপার দিয়ে মুছে শুকিয়ে নিতে পারেন। মাছে লবণ, গোলমরিচের গুঁড়ো এবং রসুন বাটা বা গার্লিক পাউডার মাখিয়ে আধ ঘণ্টা ঢাকা দিয়ে রেখে দিন। এর পর মাছের পিসগুলো ময়দায় ভাল ভাবে কোটিং করে নিন। কড়াইয়ে তেল গরম করে মাছগুলো ডুবো তেলে ভাজুন। অন্য একটি পাত্রে মাখন গরম করে নিন। এতে সামান্য তেলও দিতে পারেন। এতে রসুন কুচি দিয়ে অল্প আঁচে এক মিনিট মতো ভাজুন। লবণ এবং গোলমরিচের গুঁড়ো ভাল করে মিশিয়ে নিন। কিছুক্ষণ নাড়াচাড়া করার পর দিয়ে দিন পাতিলেবুর রস, পার্সলে বা ধনে পাতা কুচি এবং চিলি ফ্লেক্স। সব উপকরণ ভাল করে মিশিয়ে নেওয়ার পর ভেজে রাখা মাছগুলি দিয়ে দিন। এপিঠ ওপিঠ করে মশলায় মাখিয়ে নিন মাছের পিসগুলো। কিছুক্ষণ রান্না করার পর আঁচ নিভিয়ে দিন।

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি