ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

গরমে প্রাণ জুড়ান আম পুদিনা লাস্যিতে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৫, ৫ জুন ২০২৩

অসহনীয় দাবদাহে একেবারে গলদঘর্ম অবস্থা। গলা শুকিয়ে কাঠ। দেহ থেকে কলের পানির মতো বেরোচ্ছে ঘাম। বাড়ির বাইরে পা রাখলেই রোদের তাপ যেন শরীর ঝলসে দিচ্ছে। ঘরের ভিতরেও টেকা দায় হয়ে পড়েছে। না হচ্ছে ঠিকমতো ঘুম, না করা যাচ্ছে কোনও কাজ। এই পরিস্থিতিতে শরীর 'কুল' রাখতে লাস্যির জুড়ি নেই।

গরমে শরীর ঠান্ডা রাখার অন্যতম স্বাস্থ্যকর উপায় এটাই। প্রতিটা চুমুকে শরীর জুড়ে বয়ে যায় শীতল স্রোত। বেশিরভাগ সময় দই লাস্যিই খাই আমরা। তবে এবার একটু অন্য স্বাদের লাস্যি ট্রাই করে দেখুন। আপনাদের জন্য রইল আম পুদিনা লাস্যির রেসিপি।

এই গরমে একবার এর স্বাদ পেলে ভোলা যাবে না আজীবন!

আম পুদিনা লাস্যির উপকরণ: ২টো পাকা আম, পুদিনা পাতা কুচানো, এক কাপ টক দই, এক চামচ এলাচ গুঁড়ো, এক চামচ পাতিলেবুর রস, স্বাদ অনুযায়ী চিনি, কয়েকটা আইস কিউব।

আম পুদিনা লাস্যি বানানোর পদ্ধতি: পাকা আম ভাল করে ধুয়ে খোসা ছাড়িয়ে ছোটো ছোটো টুকরো করে নিন। মিক্সিং জারে আম, পুদিনা পাতা, টক দই, এলাচ গুঁড়ো, পাতিলেবুর রস, চিনি একসঙ্গে ভাল ভাবে ব্লেন্ড করে নিন। একেবারে মসৃণ পিউরি তৈরি করুন। যদি মনে হয়, একটু বেশি ঘন হয়ে গেছে তাহলে এতে আইস কিউব অথবা পানি দিয়ে আবারও ব্লেন্ড করে নিন। রেডি হয়ে গেলে কাঁচের গ্লাসে ঢেলে পরিবেশন করুন ঠান্ডা ঠান্ডা আম পুদিনার লাস্যি। আপনি চাইলে লাস্যির উপরে আমের টুকরো অথবা পুদিনা পাতা দিয়ে সাজাতেও পারেন।

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি