ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

ঘর ভর্তি আম! বানিয়ে ফেলুন সুস্বাদু ম্যাঙ্গো বরফি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৪, ১২ জুন ২০২৩

ভ্যাপসা গরম যতটা বিরক্তি দেয়, ঠিক ততটাই যেন শান্তি যোগায় গ্রীষ্মকালীন ফল। আম, তরমুজ, লিচু, কাঁঠালের মতো রসালো ফল ভুলিয়ে দেয় গরমের যন্ত্রণা। বিশেষ করে গরমের দিনে পাকা আমে বুঁদ হয়ে থাকে বাচ্চা থেকে বুড়ো। সারা দিনে কটা আম যে খাওয়া হয়ে যায়, তা গুণে শেষ হয় না। তবে পাকা আম শুধু খাওয়ার পাশাপাশি, বিভিন্ন ডেজার্টও তৈরি করতে পারেন। এই আমের মৌসুমে বাড়িতেই বানিয়ে ফেলুন আম বরফি। দেখে নিন রেসিপি।

আমের বরফির উপকরণ: একটা বড় সাইজের পাকা আম, ১ টেবিল চামচ দুধ, হাফ কাপ চিনি, কেশর, ২ কাপ নারকেল কোরা, একটা ফুড পেপার, একটা টিফিন বাক্স।

আমের বরফি বানানোর পদ্ধতি আমের খোসা ছাড়িয়ে ছোটো ছোটো টুকরো নিন। মিক্সিতে আমের টুকরোর সঙ্গে দুধ দিয়ে ঘন পিউরি বানিয়ে নিন। গ্যাসে কড়াই গরম করে আমের পিউরি আর তার সঙ্গে চিনি দিয়ে কিছুক্ষণ ফোটান। চামচ দিয়ে ক্রমাগত নাড়তে থাকবেন, নাহলে পাত্রের তলায় লেগে যেতে পারে। চিনি একেবারে গলে এলে কেশর দিয়ে মিশিয়ে নিন। এবার এতে দিন নারকেল কোরা। আমের সঙ্গে নারকেল ভাল ভাবে মিশিয়ে নিন। অনবরত নাড়তে থাকুন। কিছুক্ষণ পর দেখবেন রস শুকিয়ে গিয়ে একেবারে টাইট হয়ে এসেছে। আঁচ নিভিয়ে দিন।

একটা টিফিন বাক্সে ফুড পেপার রেখে তার উপর আমের মণ্ডটা ঢেলে দিন। হাতা দিয়ে চেপে চেপে একেবারে সমান ভাবে সেট করে নিন। ওপরে একটু ঘি ব্রাশ করে দিতে পারেন। এর উপর ড্রাই ফ্রুটস ছড়িয়ে পুনরায় হাতা দিয়ে হালকা চেপে দিন। বরফির মিশ্রণটা একেবারে ঠান্ডা হলে দুই ঘণ্টা ফ্রিজে রেখে দিন। তারপর চৌকো আকারে কেটে পরিবেশন করুন আমের বরফি!

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি