ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

লইট্টা মাছ দিয়ে বানিয়ে ফেলুন জিভে জল আনা ফিশ ফ্রাই!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৫, ২০ জুলাই ২০২৩

ফিশ ফ্রাই বেশিরভাগ সময় ভেটকির ফিলে দিয়ে বানানো হয়। কিন্তু কখনও লইট্টা মাছের ফিশ ফ্রাই খেয়েছেন কি? ভেটকির মতোই লইট্টা মাছের ফিশ ফ্রাইও খেতে বেশ সুস্বাদু। দেখলে বোঝাই যাবে না যে কিসের ফ্রাই খাচ্ছেন! বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন খুব সহজে। দেখে নিন রেসিপি।

উপকরণ: লইট্টা মাছ, ময়দা, কর্নফ্লাওয়ার, গোলমরিচ গুঁড়ো, স্বাদ অনুযায়ী লবণ, আদা ও রসুন বাটা, পাতিলেবুর রস, কাসুন্দি, ব্রেড ক্রাম্বস।

তৈরির পদ্ধতি: মাছগুলো কেটে ভালো করে ধুয়ে নিন। মাছের সব কাঁটা বের করে দেবেন। মাঝারি সাইজের মাছ হলে গোটা মাছেই ফিশ ফ্রাই তৈরি করা যাবে। তবে বড় সাইজের মাছ হলে মাঝ বরাবর কেটে দুই টুকরো করে নিন। কাঁটা ছাড়ানো  মাছে লবণ মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। দেখবেন কিছুক্ষণের মধ্যে অনেকটা পানি বেরিয়ে এসেছে। পানিটা ফেলে দিন।

এবার মাছে গোলমরিচ গুঁড়ো, লবণ, আদা বাটা, রসুন বাটা, লেবুর রস এবং কাসুন্দি ভালো করে মাখিয়ে কিছুক্ষণ ম্যারিনেশনের জন্য রাখুন। অন্য একটি বাটিতে ময়দা, কর্নফ্লাওয়ার, গোলমরিচ গুঁড়ো এবং লবণ একসঙ্গে মিশিয়ে নিন ভালো করে। এতে কিন্তু পানি দেবেন না।

লইট্টা মাছের পিসগুলি এই ময়দার মিশ্রণে উল্টেপাল্টে ভালো ভাবে কোট করে নিন। ময়দা মাখানো মাছ আলাদা একটি থালায় সাজিয়ে রাখুন। বাটিতে যে অতিরিক্ত ময়দা-কর্নফ্লাওয়ারের মিশ্রণ পড়ে থাকবে তাতে সামান্য পানি দিয়ে ব্যাটার তৈরি করে নিন। অন্য একটি পাত্রে ব্রেড ক্রাম্বস, লবণ এবং গোলমরিচের গুঁড়ো মিশিয়ে নিন।

মাছের পিসগুলি প্রথমে ব্রেড ক্রাম্বসে কোট করে নিন। তারপর ময়দার ব্যাটারে চুবিয়ে ফের ব্রেড ক্রাম্বস মাখান। এই ভাবে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন। কড়াইতে তেল গরম করে লালচে করে ভেজে নিন মাছগুলো। ব্যস, তৈরি হয়ে গেল লইট্টা মাছের ফিশ ফ্রাই। কাসুন্দি এবং স্যালাড সহযোগে পরিবেশন করুন।

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি