ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

তালের পায়েস কীভাবে বানাবেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৮, ২৯ আগস্ট ২০২৩

আজ আপনাদের জন্য একটি নতুন স্বাদের পায়েসের রেসিপি নিয়ে এসেছি। যা অল্প সময়ে খুব সহজেই তৈরি করে ফেলা যায়। আর এই পায়েস তাল দিয়ে তৈরি করার পায়েসের এক নতুন স্বাদ পাওয়া যায়। আর এখন তো তালের মৌসুম। তাই উপকরণও পেয়ে যাবেন হাতের নাগালেই। দেখে নিন তালের পায়েস রেসিপি। 

পায়েস রান্নার উপকরণ:-
তালের পাল্প – ১ কাপ।
দুধ – ২৫০ গ্রাম।
পোলাও চাল – ৫০ গ্রাম।
চিনি – ১০০ গ্রাম।

পায়েস রান্নার পদ্ধতি:-
তালের পায়েস বানানোর জন্য প্রথমে মাঝারি আচে দুধ বসিয়ে সেটাকে ভালো ভাবে ফুটিয়ে নিন। এরপর তাতে আগে থেকে ধুয়ে ভিজিয়ে রাখা পোলাও চাল দিয়ে খুব ভালো ভাবে নাড়িয়ে যেতে হবে কিছুক্ষণ।

এরপর তালের পাল্পটা দিয়ে আবারও ভালো ভাবে নাড়িয়ে নিন। চাল সেদ্ধ হয়ে গেলে চিনি দিয়ে কিছুক্ষন ধরে ফুটিয়ে নিন। চাই এই পর্যয়ে কিছু বাদাম কিশমিশ আর নারিকেল কোরা ছড়িয়ে দিতে পারেন ওপর দিয়ে। এতে স্বাদটা আরও বাড়বে। 

এবার এই তালের পায়েস পরিবেশন করুন লুচি-রুটি-পরোটা দিয়ে। খালি খেতেও মজাদার এই তালের পায়েস। 

তালের পুষ্টিগুণ: 

তালে রয়েছে ভিটামিন এ, বি, সি, জিংক, পটাশিয়াম, আয়রন, ক্যালসিয়ামসহ আরও অনেক খনিজ উপাদান। এর সঙ্গে আরও আছে অ্যান্টি-অক্সিজেন ও অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান।

পাকা তালের প্রতি ১০০ গ্রাম খাদ্যযোগ্য অংশে রয়েছে খাদ্যশক্তি ৮৭ কিলোক্যালরি, জলীয় অংশ ৭৭.৫ গ্রাম, আমিষ .৮ গ্রাম, চর্বি .১ গ্রাম, শর্করা ১০.৯ গ্রাম, খাদ্য আঁশ ১ গ্রাম, ক্যালসিয়াম ২৭ মিলিগ্রাম, ফসফরাস ৩০ মিলিগ্রাম, আয়রন ১ মিলিগ্রাম, থায়ামিন .০৪ মিলিগ্রাম, রিবোফ্লাভিন .০২ মিলিগ্রাম, নিয়াসিন .৩ মিলিগ্রাম ও ভিটামিন সি ৫ মিলিগ্রাম।

পাকা তালের উপকারিতা

১. তাল অ্যান্টি-অক্সিডেন্ট গুণসমৃদ্ধ হওয়ায় ক্যানসার প্রতিরোধে সক্ষম। এ ছাড়া স্বাস্থ্য রক্ষায়ও তাল ভূমিকা রাখে। স্মৃতিশক্তি ভালো রাখতে সাহায্য করে।

২. তাল ভিটামিন বি-এর আধার। তাই ভিটামিন বি-এর অভাবজনিত রোগ প্রতিরোধে তাল ভূমিকা রাখে।

৩.  তালে প্রচুর ক্যালসিয়াম ও ফসফরাস আছে, যা দাঁত ও হাড়ের ক্ষয় প্রতিরোধে সহায়ক।

৪. কোষ্ঠকাঠিন্য ও অন্ত্রের রোগ ভালো করতে তাল ভালো ভূমিকা রাখে।

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি