ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

চুলে তেল লাগাবেন যেভাবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৭, ১৫ মার্চ ২০১৮ | আপডেট: ১৪:৪৭, ১৫ মার্চ ২০১৮

চুলে সঠিক পুষ্টি যোগাতে তেলের গুরুত্ব অপরিসীম। এছাড়া চুলকে সিল্কি করতে ও চুল গজাতেও সাহায্য করে তেল। কিন্তু চুলে তো আপনি নিয়মিত তেল দিচ্ছেন, তবুও যেন ‍দেখা যাচ্ছে চুল অপুষ্টিতে ভুগছে, চুল সিল্কি হচ্ছে না। যেমন তেমন করে চুলে তেল লাগালেই কি চুলে পুষ্টি পাওয়া যাবে!

চুলে তেল লাগানো প্রয়োজন তাই চুলে তেল লাগাচ্ছেন। চুলে পুষ্টি পাক আর না পাক সেই চিন্তা কখনও করা হয় না। কিন্তু এদিকে আবার বলা হয় চুলে কেন পুষ্টি পাচ্ছে না। মূলত, চুলে তেল লাগানোর কিছু নিয়ম আছে। এই নিয়মগুলো অনুসরণ করলে চুলের সুস্থতা ফিরিয়ে আনা সম্ভব।

চুলে তেল লাগানোর কিছু পদ্ধতি একুশে টিভি অনলাইনে তুলে ধরা হলো-

হালকা গরম তেল-

ঠাণ্ডা তেল দিয়ে ম্যাসাজ করা আর হালকা গরম তেল দিয়ে ম্যাসাজ করার মধ্যে অনেক পার্থক্য রয়েছে। হালকা গরম তেল চুলে লাগালে অনেক বেশি কার্যকর পাওয়া যায়। আর এই তেল সহজেই মাথার ভিতর পৌঁছে যায়। তাই মাথায় লাগানোর আগে তেলটা হালকা গরম করে নিন।

খুব জোরে ম্যাসাজ নয়-

গরম তেল দিয়ে শুধু ম্যাসাজ করলেই হবে না। খুব জোরে জোরে ম্যাসাজ করলে চুলের গোড়া থেকে চুল দুর্বল হয়ে যায়। জটও পড়ে বেশি। তাই হালকা হাতে ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন। চুল ভালো থাকবে এবং তেলটাও ভালো বসবে।

চুলে তেল দিয়েই শ্যাম্পু করবেন না-

চুল ভালো রাখতে তেল লাগান। অনেকেই আছেন যারা চুলে শ্যাম্পু করার আগে আগে তেল দিয়েই ধুয়ে ফেলেন। এটা মোটেও ঠিক নয়। এভাবে চুল কখনও পুষ্টি পায় না। তাই চুলে তেল দিয়ে মাথায় বসার সময় দিন। তেল যেন পুরো চুলে ভালোভাবে মিশিয়ে নিতে পারে, সেই সময় দিতে হবে। আপনি আগের রাতে চুলে তেল দিয়ে পরদিন সকালে শ্যাম্পু করতে পারেন। হালকা গরম পানি দিয়ে চুল পরিষ্কার করতে পারেন।

চুলে তেল দেওয়ার আগে চিরুনি করুন-

জট পড়া চুলে তেল লাগালে আরও বেশি জট পড়ে যায়। এতে চুলের গোড়া ফাটার সমস্যা দেখা দিতে পারে। তাই তেল লাগানোর আগে জট ছাড়িয়ে নিন। ফলে চুলে সুন্দরভাবে তেল লাগাতে পারবেন।

চুলের ডগাতেও তেল লাগান-

তেল লাগানোর সময় চুলের গোড়াতেই বেশি ম্যাসাজ করা হয়। চুলের বাকি অংশগুলিরও সমানভাবে যত্ন প্রয়োজন সে কথা মনেই থাকে না। আসলে, চুলের সব থেকে স্পর্শকাতর অংশ হল ডগা। ধুলো-ধোঁয়া, সূর্যের তাপ বা বাহ্যিক নানা কারণে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয় চুলের ডগা। তেল লাগানোর সময় তাই চুলের গোড়ার পাশাপাশি ডগাতেও ভালো করে তেল লাগান।

তথ্যসূত্র : বোল্ডস্কাই।

কেএনইউ/এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি