ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

গরুর কোন অংশের মাংস দিয়ে কি রান্না করবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২৯, ২০ আগস্ট ২০১৮

আর একদিন পরেই কোরবানি ঈদ। যে ঈদ বলতে আমরা মাংস খাওয়ার ঈদ বুঝি। এই দিনে শুধু মাংস দিয়েই বিভিন্ন খাবারের রেসিপি তৈরি করা হয়। কিন্তু মাংস দিয়ে শুধু রেসিপি বানালেই কি হবে! কোন মাংস কিভাবে রান্না করতে হবে তা ঠিকভাবে জানা না থাকলে সেই রেসিপি স্বাদবিহীন হবে। কেননা গরুর দেহের বিভিন্ন জায়গায় ভিন্ন ধরনের মাংস পাওয়া যায়।

সুতরাং গরুর দেহের কোন অংশের মাংস দিয়ে কি রান্না করলে সবচেয়ে বেশি ভালো হবে তা জেনে নিন-  

রানের মাংস

যদি বিফ বার্গার বা টিকিয়া তৈরি করতে চান তবে এক্ষেত্রে রানের মাংস এটার জন্য সবচেয়ে উত্তম। এছাড়াও কোরমা, কোপ্তা বিরিয়ানি তৈরি করার আগে থেকে রানের মাংস আলাদা করে রাখতে পারেন। 

পেটের দুই পাশের মাংস

আপনি যদি কাবাব খেতে চান তবে আগে থেকেই গরুর পেটের দুই পাশের মাংস আলাদা করে রাখুন। শিক খাবাব, শামি কাবাব, হাঁড়ি কাবাব করার জন্য পেটের তুই পাশের পাতলা মাংস উত্তম। এছাড়াও এই মাংস দিয়ে কিমা তৈরি করা যায়।

সিনার মাংস

তেহারি, কোরমা, বা বিরিয়ানিতে দেওয়ার জন্য সিনার মাংস নিতে হবে।  হালকা চর্বি যুক্ত কুড়মুড়ে হাড়ের জন্য এই অংশের মাংস প্রায় সবার কাছেই খুব প্রিয়।

হাঁটু থেকে পায়ের অংশের মাংস

গরুর মাংস দিয়ে মজাদার স্যুপ রান্না করতে চাইলে হাঁটু থেকে পায়ের অংশের মাংস নিতে হবে।  গরুর মাংস খেতে খেতে যখন বিরক্ত হয়ে উঠবেন তখন ইচ্ছে করলে এই মাংস দিয়ে স্যুপ তৈরি করতে পারেন।

মগজ

গরুর মাথার মগজ ফ্রাই করে খেতে অনেক মজা লাগে।  মাংসের সাথে মগজ এক সাথে রান্না না করে আলাদা করে ফ্রাই করে খেলে বেশি ভালো লাগবে।  রুটি বা পরোটার সাথে মগজ ফ্রাই দিয়ে সকালের নাস্তা হলে মন্দ হয় না।

কলিজা 

মাংসের সাথে এক বারে কলিজা রান্না না করে যদি আলাদা করে কলিজা ভুনা করা হয় তবে ভালো হয়। কলিজা ভুনা করতে হলে অবশ্যই কলিজা আলাদা করে নিতে হবে।

 / কেএনইউ / এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি