ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

প্রতিদিনের জীবনে খরচ কমানোর ৬ উপায়   

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪০, ২৭ আগস্ট ২০১৮ | আপডেট: ২২:০৫, ২৭ আগস্ট ২০১৮

দৈনন্দিন জীবনে আমরা অনেকভাবেই টাকা খরচ করে থাকি। এতে মাঝে মাঝে অপচয়ও করে ফেলি। তাই দৈনিন্দিন জীবনে কিছু সহজ টিপস অনুসরণের মাধ্যমে ব্যয় সংকোচন করতে পারি। নিম্নে এ সংক্রান্ত কিছু টিপস নিয়ে আলেোচনা করা হলো।  

১) নিত্যপ্রয়োজনীয় জিনিসের যত্ন নিন  

বর্তমানে আমরা অনেক দামি দামি জিনিস ব্যবহার করি। যেমন ল্যাপটপ, স্মার্টফোন, ট্যাব, দামি মিউজিক সিস্টেম বা হেডফোন। এসব গ্যাজেটের কোনো ক্ষতি হলে তা সারানোটা অনেকটাই খরচের ব্যাপার। তাই খরচ কম রাখতে নিজের জিনিসের যত্ন নিন। এছাড়া ভালো অবস্থায় থাকলে আপনি ভবিষ্যতে তা ভালো দামে বিক্রিও করে দিতে পারেন।

২) তালিকা তৈরি করা 

শপিংয়ে যাবার আগে কী কী কিনতে চান তার তালিকা করুন। এরপর তালিকাটি খুঁটিয়ে দেখুন ও ভাবুন, এর সবই কী আমার জন্য দরকারি? তালিকা তৈরির পরেই কেনাকাটা শুরু করবেন না। কিছুদিন অপেক্ষা করুন। অনেককিছু কেনার ইচ্ছে চলে যাবে। তালিকা ছাঁটাই করুন। যা আপনার সত্যিই প্রয়োজন তা শুধু ক্রয় করুন।

৩) সময় বুঝে শপিং করুন 

বছরের বিভিন্ন সময়ে বিভিন্ন দোকানে সেল দেওয়া হয়। এ সময়ে খুব কম দামে কিছু ভালো পণ্য পাওয়া যায়। কোন সময়ে সেল দিচ্ছে তা খেয়াল রাখুন এবং সেল শুরুর প্রথম দিকেই কেনাকাটা করুন। এতে পছন্দসই পণ্য কিনতে পারবেন অনেক কম দামে।

৪) পানির বোতল কিনুন  

সাধারণ মিনারেল ওয়াটারের বোতল নয়। বরং বারবার ব্যবহার করা যায় এমন একটি পানির বোতল কিনে রাখুন। বাইরে বের হবার সময়ে এতে পানি ভরে সাথে নিন। এতে বাইরে থেকে বারবার মিনারেল ওয়াটার কেনার প্রয়োজন হবে না। এই কাজটি গরমকালে অনেক খরচ বাঁচাবে আপনার।

৫) কম দামি দোকান থেকে কিনুন 

ইদানিং অনেকেই সুপার শপ থেকে সব কেনাকাটা করেন, কারণ একই জায়গায় প্রয়োজনীয় সব জিনিস পাওয়া যায়। এতে খরচ বেশি হলেও অনেকেই তা নিয়ে ভাবেন না। এর বদলে আপনি কিন্তু স্থানীয় মুদি দোকান, কাঁচাবাজার থেকেই অনেক কম দামে এবং টাটকা পণ্য কিনতে পারেন। এছাড়া কোন দোকানটিতে কম খরচে ভালো জিনিস পাওয়া যায় সেটাও বের করার চেষ্টা করুন। এতে অনেক খরচ বেঁচে যাবে।

৬) নিজেই আয়োজন করুন 

ভাবুন তো, প্রতিমাসে বন্ধুদের সাথে বাইরে খেতে গেলে কী পরিমাণ টাকা খরচ হয় আপনার? নিঃসন্দেহে অনেকগুলো টাকা বের হয়ে যায়।  তা না করে আপনি নিজের বাড়িতেই পটলাক বা ওয়ান ডিশ পার্টির আয়োজন করতে পারেন। প্রত্যেকে একটি খাবার রান্না করে নিয়ে এলে বাইরে খাওয়ার চেয়ে অনেক কম খরচ হয়, একইসাথে আড্ডাও দেওয়া হবে।  

সূত্র: রিডার্স ডাইজেস্ট

এমএইচ/এসি      

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি