ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

ওজন কমাতে কার্যকরি ৪ খাবার  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫৩, ২৯ আগস্ট ২০১৮ | আপডেট: ২২:১৬, ২৯ আগস্ট ২০১৮

ব্রেকফাস্ট দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। সারা দিন কাজ করার জন্য শক্তি জোগায় ব্রেকফাস্ট। তাই স্বাস্থ্যসম্মত ব্রেকফাস্টের কোনো বিকল্প নেই।      

সকালের খাবার সব সময়ই হওয়া উচিৎ প্রোটিনে ভরপুর। প্রোটিন শুধুমাত্র দীর্ঘক্ষণের জন্য পেট ভরা রাখে তাই না। এটা পরিপাক ক্ষমতা ভালো রাখে, ওজন কমাতেও সাহায্য করে। উচ্চ প্রোটিন জাতীয় খাদ্য পেটের চর্বি কমাতেও সাহায্য করে।

প্রোটিন ক্ষিদে কমায়। প্রোটিন এমনভাবে পেট ভরা রাখে যাতে শরীরে কম পরিমাণে ও নিয়ন্ত্রিত ক্যালোরি যায়।

ওজন কমানোর জন্য উচ্চ প্রোটিন জাতীয় কিছু ব্রেকফাস্ট- 

১) ওটমিল

ওটমিল একটি দুর্দান্ত ব্রেকফাস্ট যা ফাইবার সমৃদ্ধ, যা দীর্ঘক্ষণ পেট ভরা রাখে। এর ফলে মাঝেমাঝেই ক্ষিদে পেয়ে যায় না। এছাড়াও ওটমিল ধীরে ধীরে নির্গত হওয়া কার্বোহাইড্রেট। ব্যায়াম করার প্রায় তিন ঘন্টা আগে এটি খেলে আরও বেশি পরিমাণ ক্যালোরি  দহন করতে সাহায্য করে এই ব্রেকফাস্ট। 

২) ডিম

ডিমগুলি সবচেয়ে সাধারণ ব্রেকফাস্টগুলির অন্যতম। সেদ্ধ ডিম বা ডিমের পোচ ওজন কমাতে সাহায্য করে। ডিমের সাদা অংশ এবং কুসুমে প্রচুর পরিমাণ প্রোটিন থাকে।

৩) মুগ ডাল ছিল্লা

মুগ ডাল ছিল্লায় রয়েছে বিশুদ্ধ প্রোটিন। আরও বেশি পুষ্টির জন্য আপনি এতে পনীর এবং অন্যান্য সবজিও যোগ করতে পারেন। মুগ ডাল ছিল্লাতে ক্যালোরি কম হওয়ায় এটি ওজন কমাতে সাহায্য করে। বলা হয় যে, মুগ ডালের ছিল্লা বেসনের ছিল্লার চেয়ে হালকা এবং অধিক পুষ্টিকারী। এক গ্লাস বাটারমিল্কের সঙ্গে এই ব্রেকফাস্ট সারাদিন আপনাকে এনার্জি যোগাবে।

৪) বাদাম

মাত্র ১ গ্রাম কাজু বা কাঠবাদামে রয়েছে মাত্র ১৫০-১৭০ ক্যালরি। বাদামে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন এবং ফাইবার যা ওজন কমাতে সাহায্য করে। মাত্র ১/৪ কাপ বাদামে রয়েছে প্রায় ৮ গ্রাম প্রোটিন।   

সূত্র: এনডিটিভি

এমএইচ/এসি 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি