ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

ওজন কমাতে ফুলের চা  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩০, ৩০ আগস্ট ২০১৮ | আপডেট: ২২:৩২, ৩০ আগস্ট ২০১৮

মানুষ নানা ধরণের চা পান করে থাকে। তাই যারা চা ছাড়া কিছুই বোঝেন না ওজন কমানোর জন্য রসদ তারা এখান থেকেই নিতে পারেন। তবে এই চা যে কোনো রকমের হলে চলবে না। বিশেষজ্ঞদের মতে, ফুলের চা হতে পারে একইসঙ্গে অসাধারণ স্বাদ গ্রহণ ও ওজন কমানোর মোক্ষম অস্ত্র।   

ফুলের চায়ের জন্যে সুপারশপে দৌড়াতে হবে না। আপনি নিজেই অতি সহজে এ জিনিস বানাতে পারেন। বেশ কয়েক ধরণের ফুলের কথা বলেছেন বিজ্ঞানীরা। এগুলো পুরোপুরি ফোটার পর পাঁপড়িগুলো সংগ্রহ করতে হবে। ভালোমতো ধুয়ে ফুটন্ত পানিতে দিলেই ফুলের চা হয়ে যাবে। এখানে জেনে নিন এদের কথা। প্রতিটি চা-ই ওজন কমানোয় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সঙ্গে আরও অনেক উপকার মিলবে।

গোলাপের চা
এই চায়ের স্বাদ খুবই ভালো। মেয়েদের পিরিয়ড সংক্রান্ত ব্যথা নিরাময়ে উপকারী। এতে আরো আছে ভিটামিন সি, যা কিনা ঠাণ্ডা-সর্দি সারাই করে। আবার ত্বক ও চুলের যত্ন নেয়। হজমের বিভিন্ন সমস্যা দূর করে। মানসিক চাপ দূরে রাখে। সেইসঙ্গে মূত্রনালীর সংক্রমণ প্রতিরোধ করে।

ল্যাভেন্ডার
এই ফুলও বেশ উপকারী। এই ফুল বেশ পরিচিতও। খুঁজলে মিলেও যায়। এই ফুলের চা হজমে উপকারী। খিঁচুনি এবং সংশ্লিষ্ট রোগ নিরাময়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

চন্দ্রমল্লিকা
আমাদের দেশে পরিচিত ফুল। এতে আছে বি ক্যারোটিন, যা কিনা যকৃতে পৌঁছে ভিটামিন এ-তে পরিণত হয়। পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। চেহারায় বয়সের ভাব আসতে দেয় না। শরীরকে শীতল করে। জ্বর ও স্ট্রোকের ঝুঁকি কমায়।

জুঁই
আরেকটি পরিচিত ফুল। এটা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ডায়াবেটিস দূরে রাখে। হার্ট অ্যাটাকের ঝুঁকি হ্রাস করে। প্রাকৃতিকভাবেই পেশির ব্যথা নিরাময়ের গুণ রয়েছে এর।
সূত্র: হিন্দুস্তান টাইমস

এসি  

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি