ঢাকা, মঙ্গলবার   ১৬ জুলাই ২০২৪

ময়েশ্চারাইজার নয়, নরম ত্বক পেতে মাখুন গ্লিসারিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৮, ২৫ সেপ্টেম্বর ২০১৮

গ্লিসারিন উদ্ভিদ উত্স থেকে উদ্ভূত একটি বর্ণহীন এবং গন্ধহীন তরল। দীর্ঘদিন ধরে সারা বিশ্বেই সৌন্দর্য ধরে রাখার আর ত্বকের যত্ন নেওয়ার জন্য গ্লিসারিন আস্থা অর্জন করেছে।

চামড়ার সমস্যা নিয়ে আমরা কমবেশি সকলেই ভুক্তভোগী। রুক্ষ শুষ্ক প্রাণহীন ত্বক, অথবা ব্রণ আর র‍্যাশের সমস্যা কমিয়ে নরম স্বাভাবিক সুন্দর ত্বক পেতে কে না চান! বাজার চলতি নানান ময়েশ্চারাইজার দূরে সরিয়ে রাখুন, ব্যবহার করুন প্রাকৃতিক সহজ উপাদান গ্লিসারিন। গ্লিসারিন আপনার ত্বকের সমস্যাগুলি কমাতে সাহায্য করে পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই। গ্লিসারিন উদ্ভিদ উত্স থেকে উদ্ভূত একটি বর্ণহীন এবং গন্ধহীন তরল। দীর্ঘদিন ধরে সারা বিশ্বেই সৌন্দর্য ধরে রাখার আর ত্বকের যত্ন নেওয়ার জন্য গ্লিসারিন আস্থা অর্জন করেছে। সমস্ত প্রসাধনীএই গ্লিসারিন থাকে। তবে ভালো ত্বক পেতে সরাসরিই ত্বকে লাগান গ্লিসারিন।

1. ক্লিনসার হিসাবে ব্যবহার করুন

গ্লিসারিন প্রধানত শর্করা এবং অ্যালকোহল জৈব যৌগ দ্বারা গঠিত। ত্বকের বাড়তি তেল, ময়লা এবং মেকআপ সরিয়ে গভীরভাবে ত্বক পরিষ্কার করার ক্ষমতা আছে গ্লিসারিনের। ক্লিনসিং মিল্কের পরিবর্তে, আপনি আপনার মুখ পরিষ্কার করতে গ্লিসারিন ব্যবহার করতে পারেন।

 

মুখ ভালো করে ভিজিয়ে নিন তারপর একটি তুলোর বলের উপর গ্লিসারিন নিন কয়েক ফোঁটা। সারা মুখে লাগান। এছাড়াও আপনি এক টেবিলচামচ গ্লিসারিনে তিন টেবিল চামচ দুধ যোগ করতে পারেন, সারারাত এভাবে রেখে দিতে পারেন।

 

2. ত্বকে ময়েশ্চারাইজার হিসাবে ব্যবহার করুন

যাদের শুষ্ক চামড়া নিয়ে হামেশাই সমস্যায় পড়তে হয় তাঁদের জন্য গ্লিসারিন ভীষণই উপকারী। গ্লিসারিন ত্বকের আর্দ্রতা বাড়ায় এবং ত্বক নরম করতে সাহায্য করে। গ্লিসারিন চামড়া থেকে স্বাভাবিক জলীয় পদার্থের বাস্পীভূত হয়ে যাওয়া রোধ করে, ত্বকে জলীয় পদার্থ ধরে রেখে একে আর্দ্র রাখে। তাছাড়া, এটি ত্বকের স্পর্শযোগ্যতা উন্নত করে কোষের বৃদ্ধি ঘটায়।

 

আপনার ত্বকে সরাসরি গ্লিসারিন প্রয়োগ করুন অথবা ভিটামিন ই তেল দিয়ে মেশান। ঘুমের আগে গ্লিসারিন দিয়ে ত্বকের ম্যাসাজ করুন এবং সারারাত রেখে দিন।

 

3. ত্বকের সমস্যা এড়াতে

গ্লিসারিন ভীষণ মৃদু সুতরাং সব ধরণের ত্বকের জন্যই এটি উপকারী। উদ্ভিদ-ভিত্তিক এই তেল চামড়া জ্বালা এবং লাল লাল ফুসকুড়ি কমাতে সাহায্য করে। গ্লিসারিন ত্বকের জলীয় ভারসাম্য বজায় রাখে। অথচ এর জন্য কোনও অতিরিক্ত সেবাম নিঃসরণও হয় না। ফলে ব্রণও কম হয়।

 

এক অংশ গ্লিসারিন নিন এবং তার দ্বিগুণ গোলাপজল। ত্বকের টোনার হিসাবে এটি ব্যবহার করুন।

এমজে/

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি