ঢাকা, মঙ্গলবার   ১৬ জুলাই ২০২৪

ঋতু বদলের সময়ে ত্বকের জেল্লা ধরে রাখুন এভাবে

প্রকাশিত : ১৫:২৩, ১৯ ফেব্রুয়ারি ২০১৯

শীতের বিদায় আর বসন্তের শুরু, ঋতুর সঙ্গে তাল মিলিয়ে আবহাওয়ারও পরিবর্তন হয়। ত্বকের চাহিদাও বদলায় এই সময়। এত দিন যে সব যত্নে ত্বকের লাবণ্য ধরে রাখা যাচ্ছিল, সে সবেও কিছুটা বদল আনার সময় হয়েছে বইকি।

রূপবিশেষজ্ঞরাও এই সময় বেশ কিছু বিশেষ ফেসপ্যাকের কথা বলেন। সেই সব ফেসপ্যাক ব্যবহার করলে ঋতু পরিবর্তনের সঙ্গে ত্বকেও ঔজ্জ্বল্য আসে। তবে আবহাওয়ার সঙ্গে খাপ খাওয়ানো ত্বকের যত্নের জন্য আলাদা করে অনেকটা সময় দেওয়ার প্রয়োজন নেই। বরং একেবারে নামমাত্র খরচে ঘরেই বানিয়ে ফেলা যায় এমন সব ফেসপ্যাক।

জানেন কি, আপনার চারপাশের নানা ফলের উপর নির্ভর করে এই ঋতু পরিবর্তনের সময় কীভাবে রক্ষা করবেন নিজের ত্বক?

১. কমলালেবু এই সময় সহজেই পাওয়া যায়। কমলালেবুর খোসা শুকিয়ে তাকে মিহি গুঁড়া করে নিন। এর মধ্যে এক চামচ ওটমিল, এক চামচ দই ও কয়েক ফোঁটা মধু মেশান। এই মিশ্রণ ১০-১৫ মিনিট মাখিয়ে রাখুন ত্বকে। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন।

২. আপেল দিয়েও বানিয়ে ফেলতে পারেন মনের মতো ফেসপ্যাক। খোসা ছাড়ানো আপেল বাটার সঙ্গে কয়েক ফোঁটা মধু দশ মিনিট মেখে রাখুন মুখে। থকথকে এই মিশ্রণের রস শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

৩. কলা ও মধু দিয়ে বানানো ফেসপ্যাকের ব্যবহার অনেকেরই জানা। আবহাওয়া পরিবর্তনের সময় এর সঙ্গে মেশান কিছুটা টকদই। ত্বকে এই মিশ্রণ মেখে রাখুন মিনিট পনেরো। তার পর তা ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন। আরও ভাল ফল পেতে কিছুটা ওটস যোগ করতে পারেন এতে।

৪. কয়েক টুকরা পাকা পেঁপের সঙ্গে ত্বকের আর্দ্রতা ধরে রাখতে এক চামচ মধু এবং কিছুটা লেবুর রস মিশিয়ে নিন। ত্বকের মৃত কোষ ঝরিয়ে তাকে উজ্জ্বল ও তরতাজা করতে এই প্যাক খুব কার্যকর। ১৫ মিনিট পর ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন তা।

৫. টম্যাটো প্রাকৃতিকভাবেই ট্যানরোধক। শীতের বিদায়ের সময় কিছুটা রোদের তেজ বাড়ে। সেই সময় বাইরে থেকে ঘুরে এলে টম্যাটোর সঙ্গে হলুদ গুঁড়া ও টকদই মিশিয়ে মুখে মাখুন। কিছুক্ষণ রেখে ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন।

সূত্র: আনন্দবাজার

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি