ঢাকা, মঙ্গলবার   ২৭ সেপ্টেম্বর ২০২২

শীতে ঠোঁট ফাটা দূর করুন সহজ উপায়ে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৪, ২ ডিসেম্বর ২০১৯

শীত সবচেয়ে বেশি ক্ষতি করে ত্বকের। ঠাণ্ডার প্রভাবে সর্বপ্রথম ক্ষতিগ্রস্ত হয় ঠোঁট। ঠোঁট শক্ত হয়ে গিয়ে ফাটল ধরে। ফাটলের পরিমাণ বেশি হলে কখনও কখনও রক্ত ঝরে। এই সমস্যায় কষ্ট পান অনেকেই। ঠিকমতো খাওয়াদাওয়া করা যায় না আবার ভালো করে মুখও খোলা যায় না। তাই শীতের শুরু থেকেই ঠোঁটের যত্ন নেওয়া অতীব জরুরি। 

ঠোঁট ফাটা সারানোর কিছু ঘারোয়া উপায় রয়েছে। তা দিয়ে ঠোঁটের যত্ন নিলে আর ফাটবে না। এবার তা জেনে নিন...

* ঠোটের যত্নে ৫০ গ্রাম মধু, ২০ গ্রাম বা ৪ চা-চামচ চিনি, ৫ মিলি গোলাপ জল, ৫ মিলি ভ্যানিলা এসেন্স একসঙ্গে মিশিয়ে নিন। তারপর এয়ারটাইট শিশিতে রেখে দিন। এই মিশ্রণ প্রতিদিন একবার ঠোঁটের মরা কোষ তুলতে স্ক্রাবার হিসেবে ব্যবহার করুন। মধু ত্বকের আর্দ্রতা ধরে রাখে প্রাকৃতিক ভাবেই। চিনি মরাকোষ সরিয়ে ঠোঁটকে করে নরম, মোলায়েম। আর এই দুই উপকরণ একসঙ্গে হলে এর কার্যকারি অনেক বেড়ে যায়।

* অনেকেই জানেন না গ্রিন টি ব্যাগ খুব ভালো ময়শ্চারাইজারের কাজ করে এবং খুব সহজেই এটা ব্যবহার করা যায় একটা ব্যবহৃত টি ব্যাগ নিন এবং ঠোঁট দিয়ে চেপে ধরুন। এইভাবে চার মিনিট রেখে দিন। দিনে একবার করে করলেই হবে।

* নরম ও পেলব ঠোঁট খুব সহজেই পাবেন লেবুর রস লাগিয়ে। এক চা চামচ দুধের সর ও তিন ফোঁটা লেবুর রস ভালো
করে মিশিয়ে নিন। মিশ্রণটা ফ্রিজে রেখে দিন। রোজ রাতে শুতে যাওয়ার আগে এই মিশ্রণটা লাগিয়ে নিন। সুফল পাওয়ার জন্য অন্তত তিন দিন অপেক্ষা করুন ।

* মিল্ক ক্রিম বা দুধের সর লাগালেও খুব সহজে ঠোঁট ফাটা সেরে যায়। তাজা দুধের সর নিয়ে ১০-১৫ মিনিট লাগিয়ে রাখুন ঠোঁটে। এরপর হাল্কা গরম পানিতে তুলা ভিজিয়ে নিন এবং আলতো করে ঠোঁট মুছে নিন।

* প্রাকৃতিক ময়শ্চারাইজার ছাড়াও ব্যথা দূর করে অ্যালোভেরা। অ্যালোভেরা জেল বা সরাসরি অ্যালোভেরা পাতা সরাসরি ঠোঁটের ওপর লাগাতে পারেন। পাতা থেকে রস চিপে তা ঠোঁটের ওপর লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন ।

* ঠোঁট ফাটা খুব সহজেই নারিকেল তেল লাগালে সেরে যায়। কয়েক ফোঁটা তেল ঠোঁটের ওপর লাগিয়ে নিন। নারিকেল
তেলের বদলে অলিভ অয়েলও লাগাতে পারেন ।

* ঠোঁটের শুকনো চামড়া চিনির সাহায্যে এক্সফলিয়েট করে তুলে ফেলুন। নিয়মিত এক্সফলিয়েট করলে ঠোঁট নরম হবে। সামান্য চিনি আর অলিভ অয়েল মিশিয়ে নিন। এরপর হাল্কা করে ঠোঁটের ওপর ঘষতে থাকুন। ১০ মিনিট করার পর হাল্কা গরম পানি দিয়ে ঠোঁট ধুয়ে ফেলুন। এভাবে করতে পারলে ঠোঁট ফাটা থেকে রক্ষা পাবেন।

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি