ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

এই শীতে উজ্জ্বল ত্বক পাওয়ার ৫ উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০১, ১২ ডিসেম্বর ২০১৯

শীতকাল রুক্ষ ও শুষ্ক করে দেয় ত্বক। টান পড়া থেকে শুরু করে ত্বকে ফাটলও ধরে এ সময়ে। তাই শীতে ত্বকের একটু বাড়তি যত্ন ও পরিচর্যার প্রয়োজন পড়ে। কেননা আর্দ্রতা কমতে থাকলে এর খারাপ প্রভাব পড়বেই আপনার ত্বকে।

এই শীতে ত্বকের সমস্যা থেকে বাঁচতে আর দেরি না করেই শুরু করে দিন নিয়মিত পরিচর্যা। তবে ত্বকের পরিচর্যা কী ভাবে
করবেন? এর কয়েকটি সহজ উপায় রয়েছে, সেগুলো অনুসরণ করলে ত্বকের সমস্যা তো দূর হবেই এর সঙ্গে সঙ্গে ত্বক হবে উজ্জ্বল। এ রকম পাঁচটি উপায় সম্পর্কে জেনে নিন... 

* নিয়মিত ময়শ্চারাইজ করুন আপনার ত্বক। মনে রাখবেন তৈলাক্ত ত্বকেরও কিন্তু ময়শ্চারাইজিংয়ের প্রয়োজন পড়ে। ত্বকের ধরন অনুযায়ী ময়শ্চারাইজার লাগান সকাল ও রাতে।

* সারাদিনে অন্তত ৩ লিটার পানি খান। শীতকালে অনেকেরই পানির তৃষ্ণা কম পায়। তাই পানি খাওয়ার পরিমাণও কমে যায়। এ ব্যাপারে সচেতন হন। ডাবের পানিও খেতে পারেন। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি রয়েছে। যা ত্বকের জন্য অত্যন্ত উপকারী।

* অনেকেই ভাবেন শীতে সানস্ক্রিন লাগানোর প্রয়োজন পড়ে না। ধারণাটা একেবারেই ভুল। শীতের সূর্যের আলট্রাভায়োলেট রশ্মি ত্বকের ক্ষতি করে। এ থেকে রেহাই পেতে রোদে বেরোনোর আগে অবশ্যই সানস্ক্রিন লাগান।

* মুখ ধোয়ার সময়ে খুব ঠাণ্ডা অথবা গরম পানি ব্যবহার করবেন না। উষ্ণ পানি দিয়ে মুখ ধোবেন ঠাণ্ডার সময়। এতে ত্বক তার স্বাভাবিক তৈলাক্ত ভাব এবং আর্দ্রতা হারাবে না।

* ত্বকের সারাদিনের ক্লান্তি দূর করতে রাতে ভালো করে ক্লেনজিং, টোনিং এবং ময়শ্চারাইজিং করুন। প্রয়োজনে নাইট রিপেয়ারিং ক্রিম অথবা হাইড্রেটিং অয়েল লাগাতে পারেন।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি