ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ক্লোরিনযুক্ত পানি থেকে চুলকে রক্ষা করবেন যেভাবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৪৪, ৭ মে ২০১৮ | আপডেট: ১৪:১১, ৮ মে ২০১৮

প্রচণ্ড গরম। এ সময় পানির কাছাকাছি যতই থাকা যায় ততই তৃপ্তি লাগে। দেখা যায়, অনেকেই গরমের দিনে ঘন ঘন গোসল করে থাকেন। আবার যাদের সুইমিং পুল রয়েছে, তারাও অধিকাংশ সময় সাঁতার কাটিয়ে সময় পার করেন। কিন্তু যারা সুইমিং পুলে গোসল করেন তারা কি জানে তাদের চুলের কতটা ক্ষতি হচ্ছে। কেননা, সুইমিং পুলের পানি ক্লোরিনযুক্ত। এই ক্লোরিন চুলকে রুক্ষ করে দেয় এবং পরে আস্তে অস্তে সব চুল উঠতে শুরু করে।

কিন্তু তাই বলে কি সুইমিং পুলে গোসল করা বন্ধ! অবশ্যই না, ক্লোরিনযুক্ত পানি থেকে চুলকে রক্ষা করতে বেশ কিছু টিপস রয়েছে। এগুলো মেনে চলতে পারলেই চুলকে রক্ষা করা সম্ভব। টিপসগুলো দেওয়া হলো-  

১) সুইমিং পুলে নামার আগেই বাথরুম থেকে আগে চুলকে ভাল ভাবে ভিজিয়ে নিন। চুল পুরোপুরি ভিজে গেলে এরপর সুইমিং পুলে নামুন। এতে ক্লোরিনযুক্ত পানি খুব বেশি চুলে ঢুকতে পারবে না। ক্ষতি কম হবে।

২) চুলে ঠিকঠাক কন্ডিশনার ব্যবহার করা খুবই জরুরি। ঝরনার পানিতে চুল ভিজিয়ে নেওয়ার পর একটা ভাল কন্ডিশনার লাগিয়ে নিন। এতে চুলের উপর একটা আস্তরণ তৈরি হবে। এতে ক্লোরিন চুলে ঢুকতে বাধা পাবে। কন্ডিশনার না থাকলে নারকেল তেলও লাগাতে পারেন।

৩) সুইমিং পুল থেকে উঠে চুল ধুয়ে ফেলুন। ব্যবহার করুন সালফেট যুক্ত শ্যাম্পু। আর তারপর চুলে আর্দ্রতা ফেরাতে কন্ডিশনার লাগিয়ে ধুয়ে ফেলুন। সুইমিং পুল থেকে উঠার পর অনেকেই শরীর মুছে ফেলেন। তারা আর বাথরুমে গোসল করতে যান না। এই ভুলটা কখনই করবেন না। সুইমিং থেকে উঠা মাত্রই চুল ধুয়ে ফেলবেন। দেরি করলে ক্ষতি হবে।

৪) সম্ভব হয় চেষ্টা করুন হেয়ার মাস্ক লাগিয়ে সুইমিং পুলে নামতে। চুলে পানি না লাগলে অনেকটা সমস্যাই দূর হয়ে যাবে।

সূত্র : আনন্দবাজার।

কেএনইউ/ এমজে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি