ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

কোন ধরনের পাত্রে মায়ের দুধ সংরক্ষণ করবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৪, ১৬ আগস্ট ২০২০ | আপডেট: ২০:১০, ১৬ আগস্ট ২০২০

মায়ের দুধ শিশুদের সর্বোৎকৃষ্ট খাবার। বলা হয়ে থাকে মায়ের দুধ সৃষ্টিকর্তার পক্ষ থেকে সমগ্র মানবজাতির জন্য একটি বিশেষ আশীর্বাদ। চিকিৎসা বিজ্ঞানও মায়ের দুধকে শিশুদের সর্বোৎকৃষ্ট খাবার হিসেবে স্বীকৃতি দিয়েছে।

শিশু ভূমিষ্ট হওয়ার পর তার প্রথম খাবারই হচ্ছে মায়ের দুধ। শুধু তাই নয়, শিশু পৃথিবীতে এসে প্রথম মায়ের যে ‘শাল দুধ’ খায়, সেটা হচ্ছে তার সারাজীবনের জন্য রোগ প্রতিষেধক টিকা। মায়ের দুধের প্রকৃত মূল্যায়ন পৃথিবীর সবকিছুর উর্ধ্বে। শিশুর পুষ্টি, বেঁচে থাকা এবং বেড়ে ওঠার জন্য মায়ের দুধই সর্বোত্তম ভূমিকা রাখে।

কিন্তু চাকুরিজীবী মায়েরা তাদের সন্তানকে সঠিক সময়ে এবং পরিমাণমতো মাতৃদুগ্ধ পান করাতে অপারগ হন। কারণ, অফিসের সময় এবং কাজের চাপের কারণে নবজাতককে বেশ কয়েক ঘণ্টা ছেড়ে থাকতে হয় মায়েদের। তখন তাদের বাচ্চা দীর্ঘ সময় ধরে মায়ের দুধ থেকে বঞ্চিত হয়। যার কারণে শিশুর শরীরে মায়ের দুধের পুষ্টির অভাব থেকেই যায়। পাশাপাশি পেটে গ্যাস, বদহজম, ঘন ঘন পায়খানা, পেট ব্যথাসহ নানান অসুবিধা দেখা দেয় শিশুর। তাই, বর্তমান দিনে চিকিৎসকদের পরামর্শ মেনেই মাতৃদুগ্ধ বাড়িতে স্টোর করে রাখেন মায়েরা। তবে অনেকেই জানেন না মাতৃদুগ্ধ স্টোর করার পদ্ধতি।

কোন ধরনের পাত্রে সংরক্ষণ করবেন

মায়ের দুধ সংরক্ষণের ব্যাপারটি বেশ গুরুত্বপূর্ণ। আমরা অনেকেই প্লাস্টিকের বোতলে দুধ সংরক্ষণ করে রাখি। কিন্তু বিশেষজ্ঞদের মতে প্লাস্টিকের বোতল এড়িয়ে চলাই বাচ্চার স্বাস্থ্যের পক্ষে ভালো। বাচ্চার দুধ সংরক্ষণ করতে হলে কাঁচের বোতলে সংরক্ষণ করুন। সংরক্ষণ করার ক্ষেত্রে যে নিয়মগুলি মেনে চলতে হবে –
 ১) বোতলটি অবশ্যই যেন ঢাকনাযুক্ত হয়।
 ২) কাঁচের বোতলটি গরম পানি ভালো করে ধুয়ে নেবেন। 
 ৩) যদি একান্তই প্লাস্টিক বোতল ব্যবহার করতে হয়, তবে অবশ্যই ফুড গ্রেড বোতল ব্যবহার করুন।
 ৪) বোতলে দুধ রাখার পর খেয়াল রাখবেন যাতে ঢাকনাটি ভাল করে বন্ধ থাকে। সূত্র-বোল্ড স্কাই

এসইউএ/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি