ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সঙ্গীর নাক ডাকার অত্যাচারে অতিষ্ঠ? রইল ঘরোয়া টোটকা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩০, ২৭ জানুয়ারি ২০২২

ঘুমের সময় শ্বাস-প্রশ্বাস সঠিক পদ্ধতিতে না হলে নাক ডাকার সমস্যা দেখা দিতে পারে। এটা আপাত দৃষ্টিতে খুবই স্বাভাবিক ঘটনা মনে হলেও, শারীরিক বেশ কিছু অসুস্থতাও লুকিয়ে রয়েছে এতে। বিশেষজ্ঞদের মতে, বিভিন্ন শারীরিক অসুস্থতার কারণে এই সমস্যা দেখা দিতে পারে। এছাড়াও নাক ডাকার সমস্যায় আশেপাশের মানুষের মধ্যেও বিরক্তি উৎপাদন হয়। 

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, নাক ডাকার সমস্যা থাকলে চিকিৎসকের সঙ্গে অবশ্যই পরামর্শ করা প্রয়োজন। কারণ, হতে পারে সেই ব্যক্তি ওবেসিটি, নাক, কান, গলার সমস্যা, ঘুমের সমস্যা কিংবা শ্বাস প্রশ্বাসের সমস্যায় ভুগছেন। নাক ডাকার সমস্যাকে বহু মানুষ স্বাভাবিক ঘটনা বলে এড়িয়ে গেলেও সঠিক সময় চিকিৎসা না করলে অনেকক্ষেত্রে অনেক অসুখ মাথাচাড়া দিতে পারে বলে মত বিশেষজ্ঞদের।

নাক ডাকার সমস্যা দূর করার ঘরোয়া টোটকা-

১. বিশেষজ্ঞরা জানাচ্ছেন, অনেকক্ষেত্রে শোওয়ার কায়দা সঠিক না হওয়ার কারণে শ্বাস-প্রশ্বাসে ব্যাঘাত ঘটে। তাই শোওয়ার কায়দার দিকে নজর রাখা প্রয়োজন।

২. একজন প্রাপ্তবয়স্ক মানুষের প্রতিদিন অন্তত ৭ থেকে ৯ ঘণ্টা ঘুমের প্রয়োজন। পর্যাপ্ত ঘুম না হলে অনেক শারীরিক সমস্যা দেখা দিতে পারে বলে মত বিশেষজ্ঞদের। ঘুম সঠিক না হলেও নাক ডাকার সমস্যা দেখা দিতে পারে।

৩. নাক ডাকার সমস্যা দূর করার ঘরোয়া টোটকা হিসেবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ওই ব্যক্তির বালিশ সামান্য উঁচু করে দিলে এই সমস্যা মিটতে পারে।

৪. মদ্যপান স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। ঘুমাতে যাওয়ার আগে মদ্যপানের অভ্যাস নাক ডাকার সমস্যা তৈরি করতে পারে।

৫. মদ্যপানের মতো ধূমপানও স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। অত্যধিক ধূমপান নাক ডাকার সমস্যা তৈরি করে।

৬. অতিরিক্ত ওজন বৃদ্ধির ফলে ওবেসিটি দেখা দেয়। নাক ডাকার সমস্যা ওবেসিটিরও লক্ষণ বটে।

সূত্র: এবিপি আনন্দ

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি