ঢাকা, শনিবার   ১৩ জুলাই ২০২৪

ত্বকের বলিরেখা ও চুল পড়া রুখতে করলার রস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৬, ১২ মার্চ ২০২২ | আপডেট: ১১:০৭, ১২ মার্চ ২০২২

করলা ও উচ্ছে তেতো হ’লেও অতি পুষ্টিকর সবজি। স্বাদে তিক্ত হলেও এর জনপ্রিয়তা ব্যাপক। বহুমাত্রিক গুনাবলির এ সবজিটি স্বাস্থ্যর জন্যও মহা উপকারি। শুধু শরীরের উপকারেই নয় রূপচর্চার ক্ষেত্রেও করলার রয়েছে দারুণ অংশগ্রহণ।

শরীর ও রূপচর্চায় করলা-
করলার রসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, আয়রণ, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম এবং ফাইবার। যা মধুমেহ, কোষ্ঠকাঠিন্য, সর্দিকাশি, হাঁপানি, পেটের রোগ-সহ নানা শারীরিক সমস্যার সমাধান করতে পারে খুব সহজেই। নিয়মিত করলার রস পানে ত্বকে ব্রন দূর হয়, সঙ্গে  ব্রনের দাগ দূর করতেও সাহায্য করে। এমনকী, করলার রস নিয়মিত পান করলে যৌবন ধরে রাখে দীর্ঘ সময়।

করলার রসের সঙ্গে অল্প পাতিলেবুর রস মিশিয়ে নিন। সকালে ঘুম থেকে উঠে খালি পেটে এটা পান করুন। ইচ্ছে করলে খুব সামান্য মধু দিতে পারেন। লিভার ভাল রাখতে এটা দারুণ কাজ করবে। যারা শুষ্ক ত্বকের সমস্যায় ভুগছেন, তাদের ক্ষেত্রে দারুণ উপযোগী করলার রস।

করলার রস করে একটি পাত্রে ফ্রিজে রেখে দিন। বিকেলে বাইরে থেকে ফিরে করলার রসে তুলো ভিজিয়ে মুখ মুছে নিন। দেখবেন ফ্রেশ অনুভব করবেন। এতে ত্বকের থেকে বলিরেখা দূর হবে। 

রোদে পোড়া ত্বকে জেল্লা ফেরাতে দারুণ কাজ দেয় করলার রস। বাইরে থেকে ঘরে ফিরে মুখে করলার রস মেখে নিন। ৫ মিনিট রেখে উষ্ণপানিতে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে এটা অন্তত তিনবার করুন। দেখবেন উপকার পাবেন।

তবে শুধু ত্বকের জন্যই নয়। করলা চুলের নানা সমস্যা দূর করতেও দারুণ সাহায্য করে। বিশেষ করে যাদের খুসকির সমস্যায় রয়েছে, তারা সপ্তাহের অন্তত ৩ দিন করলার রস মাথায় মাসাজ করুন। দেখবেন উপকার পাবেন।

অল্প বয়সে চুল পেকে গেলে কিংবা চুল পড়ে গেলে, সপ্তাহে তিন দিন করলার রস ও তার সঙ্গে পাতিলেবু মিশিয়ে মাথায় মাসাজ করুন। কিছুক্ষণ রেখে শ্যাম্পু করে নিন। দেখবেন সমস্যা দূর হবে সহজেই।
সুত্র: সংবাদ প্রতিদিন
আরএমএ/ এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি