ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ওজন ঝরাতে ভাত ছেড়ে ওট্‌স ধরেছেন? কিছু দেশি খাবারও কমাতে পারে মেদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৬, ২৫ জুলাই ২০২২

অনেকেই ভাবেন কম খেলে ওজন কমবে। তাই প্রায় সব ধরনের খাওয়াদাওয়া ছেড়ে বসেন। ভাত বাদ পড়ে সবার আগে। কিন্তু ওজন ঝরানো হোক বা অন্য কিছু, পুষ্টিকর খাবার খুব জরুরি।

ওজন কমানোর সময়ে বিশেষ ভাবে পুষ্টির দিকে জোর দিতে হবে। তার জন্য জরুরি রকমারি খাবার। এ সময়ে দেশি খাবার বাদ দিলে পড়তে পারেন বিপদে। কিন্তু জানতে হবে কোন কোন দেশি খাবার সাহায্য করতে পারে ওজন কমার সময়েও।

১) ডাল-ভাত: দেশের বিভিন্ন প্রান্তে যে ডাল-ভাত খাওয়ার চল, তা কিন্তু এমনি নয়। ডাল এবং ভাতে আছে রকমারি উপাদান। কার্বোহাইড্রেট, ফ্যাট, প্রোটিন, ফাইবার— এই খাবারের সঙ্গে সব যায় শরীরে। ডালের সঙ্গে শরীরে ঢোকে রকমারি ভিটামিন ও খনিজ পদার্থ। ক্যালশিয়াম এবং আয়রনে ভরপুর ডাল। আর ভাতে কার্বোহাইড্রেট থাকে ঠিকই, সঙ্গে থাকে ফাইবারও। যা কি না বিপাকহার বাড়াতে সাহায্য করে। আর বিপাকক্রিয়া ঠিক থাকলে ওজন কমানো সহজ হয়।

২) চিঁড়ের পোলাও: সকাল কিংবা বিকেলে খিদে পেলে এটিও ঝামেলাহীন সঙ্গী হতে পারে। চিঁড়েতে ভিটামিন, আয়রন, অ্যান্টি-অক্সিড্যান্ট প্রচুর পরিমাণে থাকে। আবার ক্যালোরির মাত্রা বেশ কম। ফলে ওজন বাড়বে না। পেট ভর্তি থাকবে। ফাইবার বিপাক হার বাড়াবে। সঙ্গে উপস্থিত প্রোটিন ও ফ্যাট কর্মশক্তিও বাড়াবে।

৩) দই-চিড়া: দই শরীরে জন্য খুব উপকারী, এর সঙ্গে সামান্য ভেজানো চিড়া মিশিয়ে নিন, সামান্য বাদাম মিশিয়ে নিন তাতে, তহলেই হয়ে গেল হেলদি মিল। 

এসবি/  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি