ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

চুলের যত্নে আদা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২১, ৮ অক্টোবর ২০২২

আদা কেবল রান্নার স্বাদ বাড়ায় না, চুলের যত্নেও দারুণ কার্যকর এই মশলাটি। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ আদা মাথার ত্বকের রক্ত সঞ্চালন বাড়ায়, চুল পড়া কমায় এবং চুল বৃদ্ধিতে সাহায্য করে।

আদায় রয়েছে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ফসফরাস এবং ভিটামিন। এই পুষ্টিগুলো চুলের ফলিকলকে পুষ্ট ও মজবুত করে এবং চুল পড়া কমায়। এছাড়াও, আদায় অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-সেপটিক বৈশিষ্ট্য রয়েছে, যা খুশকি নিয়ন্ত্রণে সাহায্য করে। 

চলুন জেনে নেওয়া যাক, চুলের যত্নে আদা কীভাবে ব্যবহার করবেন...

> আদার সঙ্গে অলিভ, নারকেল বা জোজোবা তেল মিশিয়ে ব্যবহার করলে চুল পরিপুষ্ট এবং মজবুত হয়। ১ টেবিল চামচ আদা বাটার সঙ্গে ১ টেবিল চামচ অলিভ, জোজোবা, বা নারকেল তেল মিশিয়ে স্ক্যাল্পে লাগান। মালিশ করুন বেশ কিছুক্ষণ। এরপর কমপক্ষে ৩০ মিনিট চুলে তেল রেখে দিন। তারপর শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে দুই বার এই পদ্ধতি প্রয়োগ করলেই ফলাফল মিলবে!

> ২ টেবিল চামচ আদা বাটা, ৩ টেবিল চামচ তিলের তেল, আধা চা চামচ লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি মাথার ত্বকে এবং চুলে ভাল করে লাগান। ৩০ মিনিট রাখার পর শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে দু'বার এটি করুন।

> আদার পেস্ট চুল পড়া কমায় এবং চুলের বৃদ্ধিতে সাহায্য করে। ২ টেবিল চামচ গ্রেট করা আদা অল্প পরিমাণে পানি দিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিন। এই পেস্টটি মাথার ত্বকে লাগিয়ে এক ঘণ্টা রাখুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু'বার এটি করুন।
 
> পেঁয়াজ সালফার সমৃদ্ধ, যা ফলিকল পুনরুদ্ধারে সাহায্য করে। আদা-পেঁয়াজের মিশ্রণটি চুলের বৃদ্ধিতে সাহায্য করে এবং চুল ঘন করে। ২ টেবিল চামচ থেতো করা আদা এবং ১টি থেতো করা পেঁয়াজ থেকে রস বের করে নিন। এই মিশ্রণটি মাথার ত্বকে লাগিয়ে ২০ মিনিট রাখুন। তারপর চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন বার এই পদ্ধতি প্রয়োগ করুন।
 
> রসুনেও প্রচুর পরিমাণে সালফার থাকে এবং চুলের বৃদ্ধিতে সাহায্য করে। এই হেয়ার মাস্কটি স্ক্যাল্প ও চুলে পুষ্টি যোগায় এবং চুলের নানা সমস্যা দূর করে। ১ চা চামচ আদা বাটা, ২ চা চামচ মধু, ২ টেবিল চামচ নারকেল দুধ, ২ টেবিল চামচ নারকেল তেল এবং ৩ কোয়া রসুন একসঙ্গে ব্লেন্ড করে নিন। একেবারে মসৃণ পেস্ট তৈরি করুন। এই পেস্টটি চুলে ও স্ক্যাল্পে লাগিয়ে ৩০ মিনিট রাখুন। তারপর শ্যাম্পু করে নিন। সপ্তাহে দু'বার এটি করুন।

সূত্র: বোল্ডস্কাই
এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি