ঢাকা, সোমবার   ১৩ মে ২০২৪

কলা দিয়ে ঘরেই তৈরি করুন কন্ডিশনার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৮, ২৮ অক্টোবর ২০২২

সিল্কি আর স্মুথ চুল পেতে অনেকেই বাজারের বিভিন্ন ব্র্যান্ডের কন্ডিশনার ব্যবহার করেন। তবে কেনা কন্ডিশনার যত ভালই হোক না কেন, তাতে রাসায়নিক উপাদান তো থাকবেই। আর তাতে চুলের ক্ষতিও হতে পারে। তার চেয়ে বাড়িতেই সম্পূর্ণ প্রাকৃতিক উপাদান দিয়ে কন্ডিশনার তৈরি করা ভালো।

চুলের জন্য প্রাকৃতিক কন্ডিশনারের জন্য প্রয়োজন কেবলমাত্র কলা। কলা স্ক্যাল্পের গভীরে প্রবেশ করে এবং চুলকে হাইড্রেট করে। কলায় ভিটামিন ই, সি এবং এ রয়েছে, যা চুলের বিকাশে সহায়তা করে, চুল কোমল করে এবং চুল ফাটা রোধ করে।

উপকরণ 

২টো পাকা কলা, ২ টেবিল চামচ মধু, ২ টেবিল চামচ নারকেল দুধ, ১ টেবিল চামচ নারকেল তেল, ২ টেবিল চামচ অলিভ অয়েল আর কয়েক ফোঁটা গোলাপ জল।

তৈরির পদ্ধতি 

প্রথমে কলাগুলো ছোট ছোট টুকরো করে কেটে নিন। তাতে নারকেল দুধ, মধু মেশান। এরপর নারকেল তেল এবং অলিভ অয়েল দিন। এই সব উপাদান একসঙ্গে ভালোভাবে ব্লেন্ড করে ঘন মসৃণ পেস্ট তৈরি করুন। সবশেষে সুগন্ধের জন্য কয়েক ফোঁটা গোলাপ জল মিশিয়ে নিন। ব্যস, তাহলেই তৈরি হয়ে যাবে কলার হেয়ার কন্ডিশনার। আপনি চাইলে কলার সঙ্গে ২ টেবিল চামচ দইও মেশাতে পারেন। এতে আপনার কন্ডিশনারটি আরও ঘন হবে।

কীভাবে প্রয়োগ করবেন 

প্রথমে চিরুনি দিয়ে চুল আঁচড়ে জট ছাড়িয়ে নিন। তারপর চুল হালকা ভিজিয়ে কলার কন্ডিশনার চুলের গোড়া থেকে একেবারে আগা পর্যন্ত লাগান। এরপর শাওয়ার ক্যাপ পরে থাকুন ৩০ মিনিট। আধ ঘণ্টা পর পানি দিয়ে চুল ভালো করে ধুয়ে ফেলুন। তারপর শ্যাম্পু করে নিন।

উপকারিতা 

> কলা আমাদের চুলকে গভীরভাবে কন্ডিশন করে।

> মধু চুলকে ময়শ্চারাইজ করে এবং চুলের বৃদ্ধিতেও সাহায্য করে।

> নারকেলের দুধে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফ্যাট রয়েছে, যা আমাদের চুলকে মজবুত এবং ঘন করে।

> নারকেল তেল এবং অলিভ অয়েল চুল উজ্জ্বল করে এবং গভীরভাবে কন্ডিশন করে।

সূত্র: বোল্ডস্কাই
এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি