ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

শীতে খাবারের সঙ্গে ঘি খেলে কী কী উপকার পাবেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৩, ১৯ নভেম্বর ২০২২

শীতকালে সুস্থ থাকার জন্য আমরা অনেক ধরনের টোটকা প্রয়োগ করে থাকি। বিশেষ করে সর্দি-কাশির সমস্যা এড়ানোর জন্য দারুণ ভাবে কাজে লাগে এইসব ঘরোয়া টোটকা। শীতকালে ঘি খেলেও আপনি বেশ কিছু উপকার পাবেন। শীতে ঘি খেলে কী কী উপকার পাবেন সেগুলো একনজরে দেখে নিন।

বদহজমের সমস্যা দূর করার পাশাপাশি ত্বক আর্দ্র রাখা, এইসব কিছুই সম্ভব হয় ঘিয়ের মাধ্যমে। শীতে শরীর গরম রাখার জন্য ঘি একটি প্রয়োজনীয় উপকরণ। তাই রুটি বা সবজি কিংবা অন্য যে খাবার আপনি খাবেন তার সঙ্গে এক চামচ ঘি মিশিয়ে নিতে পারেন।

ত্বক এবং চুল ও মাথার স্ক্যাল্প আর্দ্র অর্থাৎ ময়শ্চারাইজড রাখতে সাহায্য করে ঘি। শীতে আমাদের ত্বক, চুল, স্ক্যাল্প সবই ভীষণভাবে রুক্ষ, শুষ্ক হয়ে যায়। তাই প্রতিদিনের খাবারে সামান্য ঘি যুক্ত করলে আপনার ত্বক, চুল ও স্ক্যাল্প inner nourishment পাবে। কারণ ঘি তৈরি হয় essential fats দিয়ে। আর এই essential fats ত্বক, চুল আর্দ্র রাখার জন্য খুবই প্রয়োজনীয় উপকরণ।

শীত মানে হাল্কা সর্দি, খুসখুসে কাশির সমস্যা লেগেই থাকে। মৌসুম শুরু হওয়ার আগে থেকেই হাঁচি, কাশির সমস্যায় ভোগেন অনেকে। এক্ষেত্রে কাজে লাগে ঘি। কারণ এর মধ্যে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপকরণ। তার জন্যই আপনার ঠান্ডা লাগার ধাত থাকলে খাবারে সামান্য ঘি মিশিয়ে খেলে শীতে উপকার পাবেন।

ঘিয়ের মধ্যে রয়েছে গ্যাস্ট্রিক জুস, যা অন্ত্রের সমস্যা দূর করতে সাহায্য করে এবং বদহজমের সমস্যা দূর করে। 

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি