ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে এই ভেষজগুলো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৭, ১১ জানুয়ারি ২০২৩

শীতকাল মানেই গলা ব্যথা, জ্বর, সর্দি আর কাশির মৌসুম। ছোট থেকে বড় সকলেই এই সময় ঘন ঘন ঠাণ্ডার সমস্যায় ভোগেন। আসলে, বছরের অন্যান্য সময়ের তুলনায় শীতকালে রোগ প্রতিরোধ ক্ষমতা একটু দুর্বল হয়ে পড়ে। ফলে নানারকম শারীরিক অসুস্থতা দেখা দেয়।

বিশেষজ্ঞরা বলছেন, সুস্থ থাকতে হলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখা খুবই জরুরি। 
তাই দেখে নেওয়া যাক, শীতকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে কোন কোন ভেষজ অবশ্যই খাওয়া দরকার।

তুলসী 

তুলসীর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে আমরা সকলেই অবগত। রোগ প্রতিরোধ ক্ষমতা বা ইমিউনিটি শক্তিশালী করতে তুলসীর জুড়ি মেলা ভার। সর্দি, কাশি নিরাময়ের পাশাপাশি তুলসী শ্বাস-প্রশ্বাসের সমস্যা দূর করে, শরীরের স্বাভাবিক তাপমাত্রা বজায় রাখে, হজম প্রক্রিয়ায় উন্নতি ঘটায়, মন ও শরীরকে শান্ত করতে সাহায্য করে। এছাড়া, তুলসী পাতায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ভাইরাস সংক্রমণ এবং অ্যালার্জির বিরুদ্ধে লড়াই করে।

আমলকি

স্বাস্থ্যের নানা সমস্যা নিমেষেই দূর করতে পারে আমলকি। লিভার, হার্ট, মস্তিষ্ক এবং ফুসফুস-সহ বিভিন্ন অঙ্গ সুস্থ রাখে। আমলকিতে রয়েছে ভিটামিন সি, অ্যামিনো অ্যাসিড এবং পেকটিনের মতো পুষ্টি উপাদান। এছাড়াও, এতে রয়েছে প্রদাহরোধী, অ্যান্টিমাইক্রোবিয়াল, হেপাটোপ্রোটেক্টিভ এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য। আমলকির এই সব বৈশিষ্ট্যই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সহায়তা করে।

মঞ্জিষ্ঠা

রক্ত পরিশুদ্ধ করতে এই ভেষজের জুড়ি মেলা ভার। ত্বক, হাড়, অঙ্গ, লিম্ফ্যাটিক্স এবং প্রজনন সিস্টেম-সহ শরীরের সমস্ত টিস্যু স্তরের কার্যকারিতা উন্নত হয় এই ভেষজের প্রভাবে। মঞ্জিষ্ঠা রোগ প্রতিরোধ ক্ষমতার বিকাশ ঘটায় এবং বিভিন্ন মৌসুমি অসুস্থতা প্রতিরোধে সহায়তা করে।

পুদিনা 

পুদিনায় প্রচুর পরিমাণে আয়রন ও ভিটামিন সি রয়েছে। পুদিনার অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল গুণ হজম সমস্যা প্রশমিত করে, হাঁপানি এবং মৌসুমি অ্যালার্জি কমায়।

লেমনগ্রাস 

লেমনগ্রাস সাধারণত অ্যারোমাথেরাপিতে ব্যথা এবং খিঁচুনি উপশমে ব্যবহৃত হয়। অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিমাইক্রেবিয়াল বৈশিষ্ট্য সমৃদ্ধ লেমনগ্রাস ব্যাকটেরিয়া ও ইস্টের বৃদ্ধি রোধ করে কাশি, গলা ব্যথা, জ্বর কমায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

শিলাজিৎ

শিলাজিৎ ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে দারুণ কার্যকরী। এটি ইউরিনারি সিস্টেম এবং কিডনি সুস্থ রাখে, রক্ত শুদ্ধ করে এবং সেক্সুয়াল হেলথ উন্নত করে। এছাড়াও, এই ভেষজটি শীতকালে রক্ত সঞ্চালন বাড়ায় এবং জয়েন্টের ব্যথা কমাতে সাহায্য করে।

অশ্বগন্ধা 

নানা শারীরিক সমস্যায় যুগ যুগ ধরে ব্যবহার হয়ে আসছে অশ্বগন্ধা। এটি শারীরিক ব্যথা এবং প্রদাহ কমাতে সাহায্য করে। তাছাড়া, এই ভেষজটি একটি অ্যাডাপ্টোজেন যা স্ট্রেস কমায় এবং অনিদ্রা দূর করে।

সূত্র: বোল্ডস্কাই
এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি