ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

শীতের কাপড়ের যত্নআত্তিতে সহায়ক ওয়াশিং মেশিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১১, ১৯ জানুয়ারি ২০২৩

দেশজুড়ে কুয়াশার চাদর বিছিয়ে দিয়েছে শীতকাল। গরম কাপড় পরা ও তা পরার আগে রোদে পুরোপুরি শুকিয়ে নেয়া তাই বর্তমানে প্রায় প্রতিটি বাসাবাড়ির সাধারণ চিত্র। এরপর শীত ফুরোলে আবার এসব ভারি কাপড় ধুয়ে তুলে রাখার ঝক্কিও রয়েছে। এসব ঝক্কি এড়াতেই আধুনিক প্রযুক্তি আমাদের এনে দিয়েছে ওয়াশিং মেশিনের মতো প্রযুক্তি। তবে, ওয়াশিং মেশিনে কাপড় নষ্ট হয়ে যায় এমন একটি ধারণা অনেকের মাঝে আছে। এজন্য এ সুবিধা থেকে দূরে থাকেন কেউ কেউ অথচ কিছু টিপস মাথায় রাখলে নিশ্চিন্তেই ব্যবহার করা যায় ওয়াশিং মেশিন। 

শীতের ভারি কাপড়ের যত্নে নিম্নোক্ত বিষয়গুলো মাথায় রাখলে পাঠকরা উপকৃত হবেন-

বিদ্যুৎ সাশ্রয়ী ওয়াশিং মেশিন: অতিরিক্ত বিদ্যুৎ বিল আসার ভয়ে অনেকেই ওয়াশিং মেশিন ব্যবহার করেন না। তবে, ডিজিটাল ইনভার্টার প্রযুক্তি থাকলে ওয়াশিং মেশিনে ৪০ শতাংশ পর্যন্ত বিদ্যুৎ সাশ্রয় হয়। এছাড়াও এই যন্ত্রগুলোতে এমন সব ফিচার রয়েছে যার কারণে কাপড় জট পাকানো ও নষ্ট হয়ে যাওয়া থেকে রক্ষা পায়। 

হাইজিন স্টিম: ওয়াশিং মেশিনে হাইজিন স্টিম প্রযুক্তি থাকলে ৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় কাপড় ধোয়া সম্ভব, যা ৯৯.৯ শতাংশ পর্যন্ত ব্যাকটেরিয়া ধ্বংস করে। এছাড়া পুরোনো ও তেল চিটচিটে দাগ সহজে পরিষ্কার হয়। তবে এক্ষেত্রে, কাপেড়ের ধরণ, রং বিবেচনায় রাখতে হবে । কাপড় কেনার সময়ের সতর্কবাণী দেখেও এ সম্পর্ক ধারণা নেয়া যেতে পারে। 

টপ লোডিং ও ফ্রন্ট লোডিং: এছাড়া, নিজের পছন্দ, ঘরের অবকাঠামো, ব্যবহারের সুবিধা অনুযায়ী টপ লোডিং ও ফ্রন্ট লোডিং ওয়াশিং মেশিন রয়েছে । 

এআই প্রযুক্তি: কর্মব্যস্ত জীবনে কাপড় ধোয়া এখন আরো বেশি চ্যালেঞ্জিং। বিশেষ করে, কর্মজীবি নারীরা কাজ ও সময়ের সমন্বয় করতে হিমশিম খান। আবার গৃহপরিচালিকারা অনেক সময় আধুনিক যন্ত্রপাতির ব্যবহারই জানেন না। এআই বা আর্টফিশিয়াল ইন্টিলিজেন্স সম্পন্ন ওয়াশিং মেশিন তাদের জন্য আশির্বাদ হয়ে উঠতে পারে। ওয়াশিং মেশিনে কাপড় আগে থেকে দেয়া থাকলে, কিংবা বাসার কাজের লোক কাপড় দিয়ে দিলে, নিজের স্মার্টফোন থেকেই, প্রয়োজনমতো ডিটারজেন্ট পাওডার দেয়া ও ওয়াশিং মেশিন অপারেট করা যায়। তবে, এজন্য একটি ওয়াইফাই সংযোগ থাকতে হবে।

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি