ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

শরীর ঠান্ডা থাকবে, রোগবালাইও ঠেকানো যাবে, এমন ৩ শরবতের রেসিপি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০৬, ১৩ এপ্রিল ২০২৩

জাঁকিয়ে পড়েছে গরম। সূর্যের চোখরাঙানিতে হাঁসফাঁস অবস্থা। রোজায় যাতে ডিহাইড্রেশনের সমস্যা না হয় এজন্য মশলাজাতীয় খাবার বাদ দিয়ে পানীয়ের উপরেই নির্ভর করতে হয়। কিন্তু শুধু তেষ্টা মিটলেই তো চলবে না, গরমে বাছতে হবে এমন পানীয়, যা শরীরকেও ঠান্ডা রাখবে। তা ছাড়া গরমে ব্যাকটেরিয়া ও ভাইরাস সংক্রমণের ঝুঁকি বাড়ে। তাই নজর রাখতে হবে সেই দিকেও। 

গরমের দিনে শরীরও ঠান্ডা রাখবে আর শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতাও বাড়াবে, রইল এমন কয়েকটি পানীয়ের রেসিপির হদিস।

১) আমলকির শরবত: আধ কাপ আমলকির রস একটি গ্লাসে ঢালুন। এক চামচ মধু ও স্বাদ মতো বিটনলবণ খুব ভাল করে মিশিয়ে নিন। এ বার পরিমাণ মতো পানি মিশিয়ে দিন। খুব সহজেই তৈরি হয়ে যাবে আমলকির শরবত।

২) আপেল-পুদিনার লেমোনেড: একটা গ্লাসে একটা গোটা পাতিলেবুর রসের সঙ্গে ১ চা চামচ চিনি মেশান। স্বাস্থ্য সচেতন হলে গুড়ও দিতে পারেন। তার পর এতে ৪-৫টা পুদিনা পাতা দিয়ে দিন। একটা আপেল চৌকো চৌকো করে কেটে নিন। সেই টুকরোগুলি শরবতে ফেলে দিন। আধ কাপ আপেলের রস দিয়ে তাতে বরফের টুকরো ফেলে দিন। তার পর লেমন সোডা দিয়ে ভাল করে মিশিয়ে নিন। তৈরি আপনার লেমোনেড।

৩) কাঁচা মরিচ দিয়ে তরমুজের সোডা: এক কাপ তরমুজের রসে ১ চা চামচ চিনি এবং লেবুর রস দিন। চিনিটা ভাল করে গুলে নিন। তার পর একটা কাঁচা মরিচ চিরে শরবতের মধ্যে ফেলে দিন। ১৫ মিনিট ফ্রিজ়ে রাখুন, যাতে ভাল করে ঠান্ডা হয়ে কাঁচা মরিচের ঝাঁজটা মিশে যায়। ফ্রিজ় থেকে বার করে এতে সোডা মিশিয়ে নিন। একদম শেষে কিছু ছোট তরমুজের টুকরো ফেলে পরিবেশন করুন।

সূত্র: আনন্দবাজার

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি