ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

ভিন্নধর্মী রেসিপি, বানিয়ে ফেলুন তরমুজের লাড্ডু!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৮, ১৫ এপ্রিল ২০২৩

গ্রীষ্মের জনপ্রিয় ফল তরমুজ। গরমে একদণ্ড আরাম দেয় এই রসালো ফল। পুষ্টিবিদরা বলেন, তরমুজের ৯২ শতাংশই পানি। আর থাকে ভিটামিন ও এবং সি, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম এবং অন্যান্য গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান। যে কারণে শরীর হাইড্রেট করে ও তরতাজা রাখতে সহায়তা করে এই ফল।

তরমুজ শুধুও খাওয়া যায়। আবার এটি দিয়ে বিভিন্ন ধরনের পানীয়ও তৈরি করা যায়। কিন্তু তরমুজের লাড্ডু খেয়েছেন কি? একবার ট্রাই করে দেখতেই পারেন!

দেখে নিন কী ভাবে বানাবেন-

উপকরণ - একটা তরমুজ, পরিমাণমতো ঘি, আধ কাপ সুজি, গুঁড়ো দুধ পরিমাণমতো, স্বাদমতো চিনি, পরিমাণমতো শুকনো নারকেল গুঁড়ো।

তরমুজ লাড্ডু তৈরির পদ্ধতি - প্রথমে তরমুজের খোসা ছাড়িয়ে টুকরো করে কেটে নিন। বীজগুলো বেছে ফেলে দেবেন। মিক্সিতে ভালো করে ব্লেন্ড করে নেবেন তরমুজ। আলাদা করে পানি মেশানোর প্রয়োজন নেই। কড়াইতে ঘি গরম করে সুজি দিয়ে ক্রমাগত নাড়তে থাকুন। সুজি হালকা ভাজা ভাজা হলে নামিয়ে নিন। এর পরে ওই কড়াই ধুয়ে তাতে তরমুজের পেস্ট দিন। একটু নাড়াচাড়া করে এতে গুঁড়ো দুধ আর চিনি মিশিয়ে দিন। ঘন ঘন নাড়তে থাকুন।

কিছুক্ষণ রান্না করার পরে তরমুজের মিশ্রণ ঘন হয়ে এলে এর মধ্যে শুকনো নারকেল গুঁড়ো দিয়ে মিশিয়ে নিন। আরও কিছু ক্ষণ রান্নার পর দিয়ে দিন ভাজা সুজি। ক্রমাগত নাড়তে থাকুন। দেখবেন একটা সময় এটি সুজি হালুয়ার মতো হয়ে যাবে। তরমুজ-সুজির মিশ্রণটি যখন প্যানের গা ছেড়ে উঠে আসবে, তখন সামান্য ঘি ছড়িয়ে একটু নেড়ে নামিয়ে নিন। ঠান্ডা হতে দিন। তার পর দু'হাতে ঘি মেখে অল্প অল্প করে নিয়ে গোল করে তৈরি করুন লাড্ডু। শুকনো নারকেলের গুঁড়োয় সবকটা লাড্ডু কোট করে নিন। ব্যস, তৈরি হয়ে গেল মুখরোচক তরমুজের লাড্ডু!

এসবি/ 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি