ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

সুপার ফুড ডিম, দিনে কয়টি খাবেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫০, ১৩ জুলাই ২০২৩

সাম্প্রতিককালে  যে কয়টি খাবার নিয়ে মানুষের মনে দোদুল্যমানতা সৃষ্টি হয়েছে তার মধ্যে ডিম একটি। অনেকেই ভয়ে ডিম খাচ্ছেন না। অনেকে খাচ্ছেন শুধু সাদা অংশ। আবার কেউ কেউ দিনে চারটি ডিম খাচ্ছেন। তাহলে প্রশ্ন হলম, কোনটি ঠিক?

একটি বড় আকারের মুরগির ডিমে রয়েছে প্রোটিন ৬ গ্রাম, এসেনশিয়াল এমাইনো এসিড ৯টি, কোলেস্টেরল ১৮৬ মিলিগ্রাম, ভিটামিন আছে সাত ধরনের, আর রয়েছে অনেক ধরনের মিনারেল। এতাগুলো উপাদান থাকার কারণে পুষ্টিবিদেরা বলছে ডিম একটি সুপার ফুড। 

ডিম কী করে?

# ডিম সূর্যরশ্মির ক্ষতিকর প্রভাব থেকে চোখকে রক্ষা করবে
# ডিমে রয়েছে ল্যুটিন এবং জিয়াক্সনথিন নামের দুটি উপাদান, যা চোখের সুস্থতা বাড়াবে। 
# ডিমে রয়েছে কোলিন, যা গর্ভের শিশুর মস্তিষ্ক বিকাশে সাহায্য করবে।
# ডিমে রয়েছে পর্যাপ্ত এন্টিঅক্সিডেন্ট। 
# ডিম উচ্চ রক্তচাপ প্রতিরোধে সাহায্য করে
# ডিম ক্যান্সার প্রতিরোধ করে

প্রতিদিন কয়টি ডিম খাবেন?

প্রতিদিন ডিম খাওয়ার পরেও ৭০ শতাংশ মানুষের ক্ষতিকর কোলেস্টেরল বাড়েনা। বাকি ৩০ শতাংশের কোলেস্টেরল বাড়ে সামান্য পরিমাণে। 

তাই কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ, হৃদরোগ না থাকে তাহলে নিশ্চিন্তে দিনে একটি ডিম খান- বলছেন পুষ্টিবিদেরা। দুটো খেলে একটি ডিমের কুসুম বাদ দিন। তবে কোনো অবস্থাতেই চারটি ডিম খাওয়া যাবেনা। 

যাদের কোলেস্টেরল, হৃদরোগ, উচ্চরক্তচাপ আছে তারাও দিনে একটি ডিম খেতে পারবেন। তবে এর বেশি নয়। 

একটা ডিমে থোকে ১৮৬ মিলিগ্রাম কোলেস্টেরল, তাহলে চারেটিতে রয়েছে ৭৪৪ মিলিগ্রাম কোলেস্টেরল। শরীরে এতো কোলেস্টেরল প্রয়োজন নেই। 

বিজ্ঞানীরা বলছেন, কোনো রিস্ক ফ্যাক্টর না থাকলে ৩০০ মিলিগ্রামের বেশি কোলেস্টেরল একদিনে খাওয়া ঠিক না। আর রিস্ক ফ্যাক্টর থাকলে ২০০ মিলিগ্রামের বেশি প্রয়োজন নেই। 

বিজ্ঞানীরা অবাক করা কিছু তথ্য দিয়েছে, সেটি হল, মানবদেহে প্রতিদিন যতটুকু কোলেস্টেরল প্রয়োজন তা মানবদেহ নিজেই তৈরি করতে পারে। এটি তৈরি করে লিভার এবয কিছু সেল। 

হার্ভার্ড মেডিকেল স্কুলের গবেষণা কী বলছে? হার্ভার্ড হেল্থ পাবলিশিং এর চিফ মেডিকেল এডিটর হোয়ার্ড ই লিউয়াইন হার্ভাডের সব গবেষণা বিশ্লেষণ করে বলছেন, ক্ষতিকর কোলেস্টেরল বাড়ায় স্যাচুরেটেড ফ্যাট। খাবারে সাথে যে কোলেস্টেল খাওয়া হয় তা প্রকৃতপক্ষে রক্তে কোলেস্টেরল বাড়ায়না। 

কোন ডিম খাবেন? 

দেশি মুরগীর ডিম সবচেয়ে উপকারী। তবে বর্তমানে দেশি মুরগীর ডিম পাওয়া যায়না তাই অর্গানিক ফার্মের মুরগির ডিম খান। এছাড়া কোয়েল পাখির ডিম খেতে পারেন, এটি স্বাস্থ্যকর। কোয়েলের ডিম ছোট হওয়ায় এটি দিনে চারটি খাওয়া যেতে পারে। 

 

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি