ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে ৫ খাবার

প্রকাশিত : ১৬:০৮, ১৯ মে ২০১৯

উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন খুব সাধারণ একটি সমস্যা হলেও কখনও কখনও তা মৃত্যুর কারণ হয়ে দাঁড়াতে পারে! তাই চিকিত্‍সকদের মতে, জীবনযাত্রায় এবং খাদ্যতালিকায় সামান্য কয়েকটি পরিবর্তন আনতে পারলে ওষুধ ছাড়াই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আনা সম্ভব।

আসুন এ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক:

মেথি

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে মেথি বীজ অত্যন্ত কার্যকরী একটি উপাদান। মেথিতে রয়েছে প্রচুর পরিমাণে দ্রবণযোগ্য ফাইবার যা রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। একই সঙ্গে শরীরে সোডিয়ামের মাত্রাও নিয়ন্ত্রণে রাখে মেথি।

মূলা

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে পাতে রাখুন মূলা। এই সবজিতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

পালংশাক

উচ্চ রক্তচাপের সমস্যা থেকে মুক্তি পেতে পাতে রাখুন পালংশাক। এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম ও লুটেইন। এই লুটেইন হৃদযন্ত্রের স্বাস্থ্য ভাল রেখে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে সাহায্য করে।

গাজর

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে গাজর অত্যন্ত কার্যকরী একটি সবজি। গাজরে রয়েছে পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম যা রক্ত সঞ্চালনের গতি স্বাভাবিক রাখতে সাহায্য করে। এর পাশাপাশি শরীরে সোডিয়ামের মাত্রাও নিয়ন্ত্রণে রাখে।

তথ্যসূত্র: জি নিউজ

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি