ঢাকা, মঙ্গলবার   ১৩ এপ্রিল ২০২১, || চৈত্র ২৯ ১৪২৭

ইফতারে থাকুক ৩ পদের মিষ্টান্ন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫২, ৩১ মে ২০১৮ | আপডেট: ১৪:৩৪, ২ জুন ২০১৮

ইফতারে যত রকমেই খাবার থাকুক না কেন মিষ্টি থাকাটা যেন বাধ্যতামূলক। ছোটদের যেন বেশিই আগ্রহ থাকে। তাই ইফতারের জন্য ভিন্ন কিছু মিষ্টি পদের রেসিপি জেনে বাসায় তৈরি করে ফেলুন-   

ডিমের মিষ্টি রেসিপি

উপকরণ: ডিম- দশটি, চিনি- তিন কাপ, খোয়া ক্ষীর- ৩০০ গ্রাম, আখরোট- ৫০ গ্রাম, দুধ- এক কাপ, ঘি- আধা কাপ, জাফরান- কয়েকটি দানা।

প্রণালী: ব্লেন্ডারে ডিম গুলি দিয়ে ২-৩ মিনিট ভাল করে ফেটিয়ে নিন। এতে ঘি, খোয়া, চিনি, দুধ ও জাফরান মিশিয়ে ব্লেন্ডারে আরও পাঁচ মিনিট ব্লেন্ড করুন। এবার একটি প্যানে পুরো মিশ্রণটি ঢেলে দিন এবং চুলায় একটু ঘন হতে দিন। এবার একটি মাখন দিয়ে মাখানো একটি প্লেটে মিশ্রণটা ঢেলে দিন। এই মিশ্রণের উপর দিয়ে আখরোট ছড়িয়ে দিন। ১৫০ ডিগ্রি সেন্টিগ্রেডে ওভেন প্রিহিট করে নিন। এবার প্রিহিট করা ওভেনে এই মিশ্রণটি ১০-১৫ মিনিট বেক করে নিন। একটু নেড়ে দেখুন ভিতর থেকেও মিষ্টিটা তৈরি হয়েছে কিনা। যদি মিশ্রণটা এখনও নরম লাগে তাহলে বুঝবেন আরও ২-৩ মিনিট বেক করতে হবে। বেক হয়ে গেলেই তৈরি হবে ডিমের তৈরি মিষ্টি।

সেমাইয়ের কুনাফা

উপকরণ: লাচ্ছা সেমাই এক প্যাকেট, মাখন সিকি কাপ (গলানো), তরল দুধ সিকি কাপ, ছানা দেড় কাপ, কনডেন্সড মিল্ক তিন টেবিল চামচ, ক্রিম এক টেবিল চামচ, চিনি এক কাপ, পানি এক কাপের তিন ভাগের দুই ভাগ, কমলার রস এক টেবিল চামচ, লেবুর রস এক চা-চামচ, চেরি বা বাদাম কুচি সাজানোর জন্য, ফুড কালার এক ফোঁটা (পছন্দ মতো)।

প্রণালি: চিনি পানি দিয়ে জ্বাল দিয়ে হালকা আঠালো হলে কমলা ও লেবুর রস দিয়ে শিরা তৈরি করে রাখুন। অন্যদিকে, সেমাইতে মাখন ও ধাপে ধাপে দুধ মিশিয়ে নিন যেন সেমাই দলা না পাকিয়ে যায়। হাত দিয়ে সেমাই ঝুরি ঝুরি করে নিন। এবার ছানা ভালোমতো মিহি করে তাতে কনডেন্সড মিল্ক ও ক্রিম মিশিয়ে নিন। একটি প্যানে কিছু মাখন ও ফুড কালার ব্রাশ করুন চারপাশে। এবার প্রথমে সেমাইয়ের এক ইঞ্চি পুরু একটা স্তর করুন। এ সময় প্যানের ভেতরে ধারগুলোতেও সেমাইয়ের স্তর দিন। এবার ছানার পুর দিন। ভালোমতো চেপে চেপে বসিয়ে দিন। সবশেষে আবার সেমাইয়ের স্তর দিয়ে চেপে চেপে ওভেনে ১৭০ ডিগ্রি সেলসিয়াস তাপে বেক করুন ৩০ মিনিট। নামিয়ে পরিবেশনের প্লেটে নিয়ে ওপরে শিরা ঢেলে দিন। এবার সাজিয়ে পরিবেশন করুন কুনাফা।

বেকড রসগোল্লা

উপকরণ: রসগোল্লা- আটটি (অর্ধেক করে কাটা), পনির- এক কাপ, দুধ- ১/৪ কাপ, চিনি- দুই টেবিল চামচ, কর্নফ্লাওয়ার- এক চা চামচ, এলাচ গুঁড়ো- আধা কাপ।

প্রণালী: রসগোল্লাগুলোকে পানিতে এক মিনিট ভিজিয়ে রাখুন। তারপর ছেঁকে নিয়ে চিপে রস বের করে দিন। এই একইভাবে ৪-৫ বার করতে থাকুন। এতে রসগোল্লার রস বেরিয়ে যাবে। এবার রসগোল্লাগুলি আলাদা সরিয়ে রাখুন। পনির, দুধ, চিনি, কর্নফ্লাওয়ার, এলাচগুঁড়ো একসঙ্গে মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। একটি বেকিং প্লেটে রসগোল্লার কাটা দিক নিচের দিকে রেখে বসান। সবকটা রসগোল্লার টুকরো বসানো হয়ে গেলে উপর থেকে পনির ও দুধের মিশ্রণ ঢেলে দিন। ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেটে ১০ মিনিট বেক করুন। তৈরি বেকড রসগোল্লা। কোড়ানো বাদাম দিয়ে পরিবেশন করতে পারেন। চাইলে মিল্ক মেডের ব্যবহারও করতে পারেন।

কেএনইউ/ এআর

 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি